চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মার্কিন নারী নৌ-সেনাদের ধর্ষণ পরিকল্পনার তথ্য প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক

২০ মে, ২০১৯ | ৪:৫৮ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী (নেভি সিল) রয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সশস্ত্র বাহিনীগুলোর তালিকার প্রথমেই। ১৮ থেকে ২৯ বছর বয়সী নাবিকরা উন্নত প্রযুক্তি, নিবিড় পর্যবেক্ষণ ও কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে নৌবাহিনীতে প্রশিক্ষণ নেন । রবিবার (১৯ মে) বিশ্বের সেরা এই স্পেশাল ফোর্স নিয়ে একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক মিডিয়ায়। যেখানে বলা হয়, মার্কিন নৌ-সেনারা তাদের নারী সহকর্মীদের কীভাবে ধর্ষণ করা হবে, কাকে আগে, কাকে পরে ধর্ষণ করা হবে, তার একটি বিস্তারিত তালিকা তৈরি করেছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউএসএস ফ্লোরিডা নামে এক সাবমেরিন থেকে উদ্ধার হয়েছে সেই তালিকা। সেনা কর্তৃপক্ষ একে ধর্ষণ তালিকা নাম দিয়েছে ।

গত বছর ফেব্রুয়ারি মাসে গাইডেড মিসাইল সাবমেরিন ইউএসএস ফ্লোরিডায় নারী কর্মী নিয়োগ করা হয়। মার্কিন নৌ-সেনায় নারী কর্মী নিয়োগ করা এটি দ্বিতীয় সাবমেরিন। এর মাসচারেক পরেই সেখানে এক অফিসারের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ওঠে।

কয়েকমাস আগে এই তালিকা কর্তৃপক্ষের হাতে এলেও ফ্রিডম অব ইনফরমেশন আইনের জোরে সম্প্রতি এই ৭৪ পাতার তালিকাটি প্রকাশ করা হয়েছে। তবে এখনো এ বিষয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়নি। এ তালিকা প্রকাশিত হবার পরে সাবমেরিনের নারী সেনারা আতঙ্কে রয়েছেন বলে খবর পাওয়া গেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট