চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দেওবন্দের ওস্তাদ মাওলানা আব্বাস

‘তিন তালাক আইন নিয়ে চুপ থাকলেও ‘সিএএ’তে চুপ থাকব না’

২৭ জানুয়ারি, ২০২০ | ৫:৩৯ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের ওস্তাদ মাওলানা আবদুল আব্বাস সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলনকারীদের সমর্থন করে বলেছেন, ‘আমরা জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয়ার পরে চুপ করে ছিলাম। এরপরে যখন তিন তালাকবিরোধী আইন তৈরি করা হয় তখনও চুপ করে ছিলাম। কিন্তু এবার সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করছি। এ নিয়ে আমরা চুপ করে থাকব না।’

তিনি গতকাল প্রজাতন্ত্র দিবসের এক অনুষ্ঠানে ওই মন্তব্য করেন। মাওলানা আব্দুল আব্বাস বলেন, ‘আমরা নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদকারীদের সমর্থন করছি। কিছু শক্তি দেশ ভাঙতে চায়, তবে আমরা এটি হতে দেব না। দেশ বিভাজনকারী শক্তিগুলোকে তাদের উদেশ্য সফল হতে দেওয়া হবে না।’
অন্যদিকে, এদিন প্রজাতন্ত্র দিবসে আয়োজিত এক কর্মসূচি শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে দারুল উলূম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসিম নোমানী বলেন, দেশে যে পরিস্থিতি চলছে তা কারও কাছে গোপন নয়।

সরকারের নাম না উল্লেখ করে মুফতি নোমানী বলেন, কিছু শক্তি সংবিধান থেকে সরে গিয়ে স্বেচ্ছাচারী উপায়ে দেশ চালাতে চাচ্ছে। দারুল উলুমের সিনিয়র ওস্তাদ শায়খুল হাদীস মাওলানা সালমান বিজনৌরি বলেন, দেশে যেভাবে সচেতনতা এসেছে, তা থেকে ওই শক্তিগুলো শিক্ষা পাবে যারা দেশকে সংবিধানের পথ থেকে দেশকে সরিয়ে দিতে চাচ্ছে।
সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি’র (এনআরসি) বিরুদ্ধে চলমান প্রতিবাদ- বিক্ষোভকে ন্যায়সঙ্গত মনে করে তিনি বলেন, দেশের সংবিধান আমাদের এই অধিকার দিয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট