চট্টগ্রাম রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০

১৬ জানুয়ারি, ২০২০ | ৮:৫৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বাংলাদেশি বাবা-মেয়ের প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ও অণুজীববিজ্ঞানী অধ্যাপক সমীর সাহা এবং তার মেয়ে ড. সেঁজুতি সাহার ভূয়সী প্রশংসা করেছেন।

স্বাস্থ্য বৈষম্যের বিরুদ্ধে বাবা-মেয়ের একসঙ্গে লড়াই চালিয়ে যাওয়ার কথা উল্লেখ করে বিল গেটস তার নিজের ব্লগে (গেটস নোটস ডটকম) লিখেছেন, বাবা-মেয়ে বিশ্বব্যাপী স্বাস্থ্যমান উন্নয়নে প্রাণবন্ত টিম হিসেবে কাজ করছে। উচ্চ শিশুমৃত্যুতে ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে যে ব্যবধান ছিল, তা হ্রাসে তারা কাজ করে চলেছেন। এজন্য তারা সংক্রামক রোগের ভ্যাকসিনের পাশাপাশি তথ্যউপাত্ত ও রোগ নির্ণয়ের অত্যাধুনিক ব্যবস্থাপনা প্রয়োগ করছেন। ভ্যাকসিন নিয়ে তাদের গবেষণার সুফল পাচ্ছে বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশও।

বাংলাদেশে ভ্যাকসিন প্রবর্তনে ড. সমীর সাহার প্রশংসা করে বিল গেটস লিখেছেন, তার প্রতিষ্ঠিত চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের মাধ্যমে শিশুদের টিকাদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এ কাজে সরকারের পক্ষ থেকে তাকে জোরালো সহায়তা করা হয়েছে। সরকারের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় দেশে ৫ বছরের কম বয়সী শিশুদের মৃত্যু হ্রাস পেয়েছে। একই সঙ্গে শিশুস্বাস্থ্যের অভাবনীয় উন্নতি হয়েছে। বাংলাদেশের ১৭ কোটি মানুষের প্রায় ৯৮ শতাংশই এখন ভ্যাকসিন সুবিধার আওতায় এসেছে।

পূর্বকোণ/টিএফ

The Post Viewed By: 219 People

সম্পর্কিত পোস্ট