চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৭ মে, ২০১৯ | ৪:৫০ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

অনলাইন ব্যাংকিং এর অর্থ চুরির আন্তর্জাতিক চক্র আটক

‘গজনাইম’ নামের এটি ম্যালওয়্যার দিয়ে কম্পিউটারে প্রবেশ করে আন্তর্জাতিক এক অপরাধী চক্র ৪০ হাজার মানুষের কাছ থেকে অনলাইনে ১০০ মিলিয়ন ডলার চুরি করেছে। মোট ছয়টি দেশের সমন্বিত পুলিশি কর্মকাণ্ডে এই অপরাধী চক্রটি অবশেষে ভেঙে দেয়া হয়েছে। এর মধ্যে ১০ জনকে পাকড়াও করে তাদের নানা ধরনের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

খুব জটিল ও বিস্তৃত সাইবার অপরাধ ছিল এটি। আর এটি ঠেকাতেও লেগেছে জটিল সাইবার অপরাধ বিরোধী পুলিশি ব্যবস্থা। দা হেগে অবস্থিত ইউরোপিয়ান পুলিশের এজেন্সি ইউরোপোলের সদরদপ্তর থেকে এই অভিযানের বিস্তারিত প্রকাশ করা হয়েছে। এর সাথে জড়িত ছিল যুক্তরাষ্ট্র, জার্মানি, বুলগেরিয়া, জর্জিয়া, ইউক্রেইন ও মলদোভিয়ার পুলিশ।

দুটি ম্যালওয়্যারের হাইব্রিড এই গজনাইম। এই ম্যালওয়্যার দিয়ে গোপনে বিভিন্ন অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্টের তথ্য চুরি করে হাতিয়ে নেয়া হতো অর্থ। অন্যান্য সাইবার অপরাধীদের এই ম্যালওয়্যার অর্থের বিনিময়ে ব্যাবহারের জন্য ভাড়া দেয়া হতো। এই ম্যালওয়্যারটি সম্পর্কে গোপন বিজ্ঞাপনের ব্যবস্থা ছিল অন্য অপরাধীদের কাছে । সাইবার জগতে দক্ষ ব্যক্তিরা এই চক্রের জন্য ভাড়ায় কাজ করতো।

পাঁচজন রাশিয়ান নাগরিককে এখনো খুঁজছে পুলিশ। যাদের মধ্যে একজন ‘গজনাইম’ নামের এই ম্যালওয়্যারটি তৈরি করেছেন। সেটির ব্যবস্থাপনাও করতেন তিনি। চক্রের নেতা ও প্রযুক্তিগত সহযোগীর বিরুদ্ধে জর্জিয়াতে অভিযোগ আনা হয়েছে।

এই চক্রের মুল শিকার ছিল ক্ষুদ্র ব্যবসায়ী, আইনজীবীদের কোম্পানি, আন্তর্জাতিক কোম্পানি ও অলাভজনক প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের পিটসবার্গে এই চক্রের দশজনকে অর্থ চুরি, কালোটাকা সাদা করা ও অর্থ পাচারের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 860 People

সম্পর্কিত পোস্ট