চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দশকের সেরা ১০ অ্যাপ

১২ ডিসেম্বর, ২০১৯ | ৩:৪০ পূর্বাহ্ণ

বছর দশেক আগেও এসবের তেমন কোনো প্রভাব ছিল না, আজ
জীবনযাপনের দরকাির অনুষঙ্গেই পরিণত হয়েছে নানারকম অ্যাপ।
গত এক দশকে মোবাইল অ্যাপ্লিকেশন আমাদের জীবনেরই অংশ হয়ে গেছে। আইফোনের অ্যাপ স্টোর আর অ্যান্ড্রয়েডের গুগল প্লে চালু হয় ২০০৮ সালে। এখন এই দুই ভার্চ্যুয়াল দোকানে লাখ লাখ অ্যাপের সমাহার। কোনোটি দিয়ে আমরা যোগাযোগ রক্ষা করছি, কোনোটি দিয়ে খুঁজে বের করছি নতুন মানুষ, আবার কোনো অ্যাপ দিয়ে চলছে গান শোনা কিংবা বিদ্যুৎ বিল দেওয়ার মতো কাজ। কেবল কথা বলার জন্য মোবাইল ফোন আমরা ব্যবহার করছি বটে। তবে স্মার্টফোনে আজকাল এমন অনেক অ্যাপই আছে, যেগুলো কোন অ্যাপে কত সময় কাটাচ্ছি, তার হিসাব রাখে। মানে অ্যাপের জন্য অ্যাপ! প্রযুক্তিবিষয়ক প্রভাবশালী মার্কিন ওয়েবসাইট সিনেট ‘ডিকেড ইন রিভিউ’ নামে বেশ কিছু লেখা প্রকাশ করছে। সেটিরই অংশ হিসেবে এক জরিপ চালিয়েছে তারা। সেখানে উঠে এসেছে গত এক দশকের সেরা ২৫ অ্যাপের তালিকা। এখানে ১০টি সম্পর্কে জানুন।
১. ইনস্টাগ্রাম
ধরন : ছবি ও ভিডিও শেয়ার
প্রকাশ: ২০১০
কেন এই তালিকায় : ছবি তোলা ও শেয়ার করার চিন্তাধারায় ব্যাপক পরিবর্তন এনেছে ইনস্টাগ্রাম। বিশেষ করে খাবার খাওয়ার আগে কেউ কেউ তো ছবি না তুলে শুরুই করতে পারে না! ফলে ব্যবসা–বাণিজ্যের প্রসারে অ্যাপটি হয়ে উঠেছে দারুণ এক মাধ্যম।
২. টুইটার
ধরন : খুদে ব্লগভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম
প্রকাশ: ২০১০
কেন এই তালিকায় : প্রথম প্রকাশের ১৩ বছর পর টুইটার নিয়ে একটি বিষয়ে কোনো দ্বিমত নেই- টুইটার দুনিয়ার যোগাযোগের ধারণাই বদলে দিয়েছে। আরব বসন্ত থেকে শুরু করে মার্কিন প্রেসিডেন্ট- সবার বার্তাই দুনিয়ার সর্বত্র
পৌঁছে যাচ্ছে কেবল এক টুইটে। [চলবে]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট