চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

২ ডিসেম্বর, ২০১৯ | ১১:৩৫ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

ইউটিউব চালালেই দিতে হবে ট্যাক্স!

কেউ বাণিজ্যিক উদ্দেশ্যে ইউটিউব চ্যানেল চালালে তাকেও প্রচলিত আইন অনুযায়ী ট্যাক্সেশনের আওতায় আসতে হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আজ সোমবার (২ ডিসেম্বর) তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

সামাজিক সচেতনতার বিষয়গুলো কেউ কেউ ইউটিউবে তুলে ধরছেন। আবার ইউটিউবে ভিডিও আপলোড করে ভিউয়ারের সংখ্যার অনুপাতে অর্থ উপার্জন করছেন অনেকেই, এক্ষেত্রে তরুণ প্রজন্মের সংখ্যাই বেশি।

অনেকে ব্যক্তিগত ইউটিউব চ্যানেল খুলে বসেছে- এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ব্যক্তিগত ইউটিউব চ্যানেল করতে পারে। বাণিজ্যিক উদ্দেশ্য ছাড়া যে কেউ ফেসবুক একাউন্ট যেমন করতে পারে তেমনি কেউ করতে পারে ব্যক্তিগত ইউটিউব চ্যানেলও।

বাণিজ্যের উদ্দেশ্যেই করা হচ্ছে এবং সেগুলো প্রচুর সংখ্যক শেয়ার করছে- এগুলোর বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, কেউ যদি বাণিজ্যিক উদ্দেশ্যে করে…, আমরা কিন্তু ইউটিউব, ফেসবুকসহ সবার সঙ্গে আলোচনা করেছি। তাদের মাধ্যম ব্যবহার করে যে ব্যবসা হচ্ছে বা বিজ্ঞাপন যাচ্ছে সেগুলোতে ট্যাক্স আরোপ করার কথা বলেছি। আমরা কথা বলেছি এনবিআরের সঙ্গেও। আর তাই বাণিজ্যিক উদ্দেশ্যে কেউ যদি করে সেক্ষেত্রে অবশ্যই দেশের নিয়ম-ট্যাক্সেশন আইন অনুযায়ী আইন মেনে করতে হবে।’

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট