চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

৭ নভেম্বর, ২০১৯ | ১:৫২ পূর্বাহ্ণ

আবদুল মুহিদ

লোগো বদলেছে ফেসবুক ট্রল করে যা বললেন টুইটার প্রধান

নতুন একটি প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটও চালু করা হবে নতুন লোগো দিয়ে। ফেসবুকের মালিকানা কাঠামোর মাধ্যমে গ্রাহক এবং যেসব ব্যবসা তাদের সেবা ব্যবহার করে শেয়ার, কমিউনিটি তৈরি ও দর্শক বাড়ানোর কাজ করে তাদের সঙ্গে যাতে আরও ভালোভাবে যোগাযোগ করা যায় তারই একটি উপায় এই ব্র্যান্ড বদল।

ইনস্টাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য অ্যাপ থেকে মূল প্রতিষ্ঠানকে আলাদা করতে নতুন লোগো উন্মোচন করেছে ফেসবুক। নতুন এই লোগোটি মূল ফেসবুকের মোবাইল অ্যাপ থেকেও প্রতিষ্ঠানকে আলাদা রাখবে।
এক্ষেত্রে সামাজিক মাধ্যমের লোগো থাকছে অনেকটা আগের মতোই। সোমবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানের প্রধান বিপণন কর্মকর্তা অ্যান্টোনিও লুসিও বলেন, স্বচ্ছতার জন্যই নতুন ব্র্যান্ডিংয়ের নকশা করা হয়েছে এবং কাস্টম টাইপোগ্রাফি ও বড় হাতের অক্ষর ব্যবহার করা হয়েছে যাতে প্রতিষ্ঠান এবং অ্যাপকে চোখে দেখে আলাদা করা যায়।

ফেসবুক অ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, অকুলাস, ওয়ার্কপ্লেইস, পোর্টাল এবং ক্যালিব্রা’র মতো বেশ কিছু সেবা রয়েছে মূল প্রতিষ্ঠানের আওতায়। কয়েক সপ্তাহের মধ্যেই নিজেদের পণ্য এবং প্রচারণার উপাদানে নতুন ব্র্যান্ডিংয়ের ব্যবহার শুরু করবে ফেসবুক।
নতুন একটি প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটও চালু করা হবে নতুন লোগো দিয়ে। আমাদের মালিকানা কাঠামোর মাধ্যমে গ্রাহক এবং যেসব ব্যবসা আমাদের সেবা ব্যবহার করে শেয়ার, কমিউনিটি তৈরি ও দর্শক বাড়ানোর কাজ করে তাদের সঙ্গে যাতে আরও ভালোভাবে যোগাযোগ করা যায় তারই একটি উপায় ব্র্যান্ড বদল। বলেছে ফেসবুক।

ঠিক এ সময়ে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে নিয়ে ট্রল করলেন টুইটার এর সিইও জ্যাক ডরসি।
গতকাল নিজেদের নতুন কর্পোরেট লোগো প্রকাশ করেছে ফেসবুক। রি-ব্র্যান্ডিং করার উদ্দেশ্যে এবং নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাপ থেকে আলাদা একটি প্রতিষ্ঠান হিসেবে তুলে ধরতেই নতুন লোগো নিয়ে এলো ফেসবুক। সেই লোগো নিয়েই ট্রল করলেন টুইটার সিইও।
‘ঞরিঃঃবৎৃ..ভৎড়স ঞডওঞঞঊজ’ লেখাটি যে ফেসবুকের উদ্দেশ্যেই লেখা তা বলাই বাহুল্য।
মঙ্গলবারের লোগো অনুযায়ী ব্র্যান্ড হিসেবে ফেসবুকের লোগোতে সবকটি হরফ ইংরেজির বড় হরফে। সেটিই নকল করে বড় হরফে টুইটার লিখলেন জ্যাক।

শুধু তাই নয়, ইনস্টাগ্রাম, হোয়াটস্যাপের ক্ষেত্রে যেভাবে ইনস্টাগ্রাম ফ্রম ফেসবুক লেখা হবে, সেভাবেই নকল করে লিখলেন জ্যাক।
টুইটার সিইও-এর টুইটটি প্রায় ২৩ হাজার লাইক পেয়েছে। ৪,২০০-এরও বেশি কমেন্ট। তবে কমেন্টে অনেকেই টুইটার সিইওকেও ট্রল করতে ছাড়েননি। অনেকেই জানিয়ে দেন টুইটারের নতুন ইউজার ইন্টারফেস মোটেও ভালো না। ফেসবুককে ট্রল করার বদলে নিজেদের অ্যাপ আরও ভালো করার দিকে যেন নজর দেন জ্যাক।

The Post Viewed By: 55 People

সম্পর্কিত পোস্ট