চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৩১ অক্টোবর, ২০১৯ | ৬:৩৬ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

৫ লাখ পাউন্ড জরিমানা দিচ্ছে ফেসবুক

তথ্য চুরির কেলেঙ্কারির দায়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নীতিনির্ধারকদের তোপের মুখে পড়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এর জেরে বিশ্বের শীর্ষ অবস্থানে থাকা এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি শেষমেশ দিতে রাজি হয়েছে ৫ লাখ পাউন্ড জরিমানা। সম্প্রতি ব্রিটেনের তথ্য অধিকার সংরক্ষণবিষয়ক সংস্থা থেকে জানানো হয় এ তথ্য।

রাজনৈতিক দলে ব্যবহারের জন্য গত বছর কেমব্রিজ এনালিটিকাকে অনৈতিকভাবে সরবরাহ করা হয় কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। তা জনসম্মুখে আসার পরপরই ব্রিটেনের তথ্য কমিশনারের কার্যালয় আইসিও জরিমানা করে।

সংস্থাটির উপ-কমিশনার জেমস ডিপল জনস্টোন বলেন, ‘ব্রিটিশ জনগণের তথ্য যে হুমকির মুখে, সে বিষয়েই আমাদের চিন্তা ছিল সবচেয়ে বেশি। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তা সুরক্ষিত রাখা। এখন তথ্য সুরক্ষার ব্যাপারে পদক্ষেপ নিচ্ছে ফেসবুক এবং পরবর্তীতেও নেবে, তা জানতে পেরে আমরা সন্তুষ্ট।’

একটি কার্যকরী সমাধানে পৌঁছাতে পেরে আনন্দিত ফেসবুক বলে জানিয়ে প্রতিষ্ঠানটির সহকারী প্রধান উপদেষ্টা হ্যারি কিনমাউথ বলেন, ‘কেলেঙ্কারির পর আমরা প্ল্যাটফর্মে এনেছি অনেক বড় পরিবর্তন। এতে তৃতীয় পক্ষের এপ সহজে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে পারবে না। ফেসবুকের প্রধান দায়িত্ব ব্যবহারকারীদের তথ্য এবং গোপনীয়তা রক্ষা। ব্যবহারকারীদের তথ্য নিয়ন্ত্রণ ও সুরক্ষার ক্ষেত্রে আমরা নতুন ব্যবস্থা তৈরিতে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত বলেও জানান তিনি।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 106 People

সম্পর্কিত পোস্ট