চট্টগ্রাম বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

১২ অক্টোবর, ২০১৯ | ১১:১০ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

১৫ বাংলাদেশি রোবট অলিম্পিয়াডে

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে দ্বিতীয়বারের মতো যাচ্ছে বাংলাদেশ। থাইল্যান্ডের চিয়াংমাই শহরে আগামী ১৬ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত এ প্রতিযোগিতা হবে। এবার অংশ নেবে ২১তম এ আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ১৫ সদস্যের বাংলাদেশ দল।

বাংলাদেশ দলে চূড়ান্ত হওয়া সদস্যরা হলেন-  মো. ওমর করিম (উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা), অর্পণ চন্দ (সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট, সিলেট), সানি জুবায়ের (ঢাকা কলেজ, ঢাকা), কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম (চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা), নাশীতাত যাইনাহ রহমান (সানবিমস স্কুল, ঢাকা), যাহরা মাহযারীন পূর্বালী (আগা খান স্কুল, ঢাকা), যারিয়া মুসাররাত পারিজাত (আগা খান স্কুল, ঢাকা), শিহাব সারার আহমেদ ও মো. জারিফ মাহবুব তালুকদার (নটর ডেম কলেজ, ঢাকা), তাশরিক আহমদ, রাফিহাত সালেহ চৌধুরী ও ছালওয়া মেহরীন (জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট), মীর উমাইমা হক (নালন্দা উচ্চ বিদ্যালয়, ঢাকা) এবং আবরার শহীদ রাহিক (চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম)।

গত ৬ থেকে ৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত ‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড’ থেকে এ প্রতিযোগীদের বাছাই করা হয়েছে। এর আগে ১১ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত এ প্রতিযোগিতায় অংশগ্রহণের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। জাতীয় পর্বের আগে মোট ২৫টি জেলায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে এক্টিভেশন প্রোগ্রাম আয়োজন করা হয়। বাংলাদেশ দল নির্বাচনের জন্য এ আয়োজনগুলোতে অংশ নেয় প্রায় চার হাজার শিক্ষার্থী।

সব অঞ্চলের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে হয় জাতীয় পর্ব। জাতীয় পর্বে ২১টি জেলার ১৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৩৭৯ জন প্রতিযোগী অংশ নেয়। এরপর জাতীয় পর্বের পদক বিজয়ীদের নিয়ে হয় প্রথম বিডিআরও আবাসিক ক্যাম্প। ক্যাম্পের ফলাফল ও পারফরম্যান্স টেস্টের মাধ্যমে ১৫ শিক্ষার্থীকে বাংলাদেশ দলের জন্য নির্বাচিত করা হয়। তথ্যপ্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

গত বছর আট সদস্যের বাংলাদেশ দল আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশ নেয় । এই দলটি একটি স্বর্ণপদকসহ কয়েকটি সম্মানজনক পুরস্কার জেতে। এরপর গত ২৮-২৯ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবট ডি চ্যালেঞ্জে অংশ নিয়ে বাংলাদেশের তিন কিশোর একটি স্বর্ণসহ মোট ছয়টি পদক জেতে।

 

 

 

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 204 People

সম্পর্কিত পোস্ট