চট্টগ্রাম রবিবার, ২০ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১ অক্টোবর, ২০১৯ | ৫:১০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

দুই বছরের মধ্যে মঙ্গলগ্রহে মিলবে প্রাণের সন্ধান

আগামী দুই বছরের মধ্যে মঙ্গলগ্রহে প্রাণের সন্ধান পাওয়া যেতে পারে, এমনই মনে করছেন আমেরিকার মহাকাশ গবষণা কেন্দ্র নাসা-র প্রধান বিজ্ঞানী জিম গ্রিন।

গ্রিন জানিয়েছেন, ২০২০ সালে মঙ্গলগ্রহে জোড়া রোভার পাঠানোর পরিকল্পনা করেছে নাসা এবং ইউরোপের মহাকাশ গবেষণা কেন্দ্র ইএসএ। ২০২১ সালের মার্চ মাসে তারা লালগ্রহের মাটিতে নামবে। তার কয়েক মাসের মধ্যেই প্রতিবেশী গ্রহে প্রাণের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে বলে আশাবাদী এই মহাকাশ বিজ্ঞানী।

ইএসএ-এর এক্সোমার্স মিশনে নিয়ে যাওয়া হচ্ছে রোজালিন্ড ফ্র্যাংকলিন রোভার, যা ভিনগ্রহে প্রাণের অস্তিত্বের প্রমাণ সন্ধান করবে। মঙ্গলগ্রহের মাটির নমুনা সংগ্রহের জন্য রোভারের সাহায্যে গভীর খননের পরিকল্পনাও রয়েছে এএসএ-এর।

পাশাপাশি, নাসা-র নিজস্ব মার্স ২০২০ অভিযানেও মঙ্গলের পাথুরে ভূস্তর ড্রিল করে পৃথিবীতে নমুনা পাঠানোর পরিকল্পনা করেছে। নমুনা সংগ্রহের সুবিধায় অভিযানে ব্যবহার করা হবে মার্স হেলিকপ্টার। গ্রিনের দাবি, এই অভিযানেই খোঁজ পাওয়া যেতে পারে ভিনগ্রহী প্রাণীর।

তিনি জানিয়েছেন, মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব প্রমাণিত হলে মহাকাশ গবেষকদের কাছে বেশ কিছু নতুন প্রশ্নের জোগান আসবে। গত কয়েক বছরের গবেষণায় দেখা গিয়েছে, অতীতে যে সমস্ত গ্রহে প্রাণের অস্তিত্ব নেই বলে মনে করা হয়েছিল, সেখান কোনও সময় প্রাণের অনুকূল পরিবেশ থাকার সম্ভাবনা ছিল বা রয়েছে। সূত্র: এই সময়

পূর্বকোণ/টিএফ

The Post Viewed By: 229 People

সম্পর্কিত পোস্ট