চট্টগ্রাম শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ৮:১৮ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

ক্ষুদ্রতম চাঁদের দেখা মিলবে আগামীকাল শুক্রবার

দীর্ঘ ১৩ বছর পর আগামীকাল শুক্রবার রাতে পৃথিবীতে দেখা যাবে ক্ষুদ্রতম চাঁদ। এর আগে ২০০৬সালের জানুয়ারি মাসে ক্ষুদ্রতম এ চাঁদ দেখা গিয়েছিল। বিজ্ঞানীদের মতে, ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়।

উপবৃত্তাকার কক্ষপথের কারণে চাঁদ কখনো পৃথিবীর কাছে আবার কখনো দূরে চলে যায়। সে অনুযায়ী, আগামীকাল শুক্রবার চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব দুই লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল দূরে হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার তার থেকেও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ। আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হয় দুই হাজার ৩৯ মাইল বা তার চেয়ে কম। তখন চাঁদকে আকারে খুব ছোট দেখা যায়, তাই একে বলে ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ।

এবার পূর্ণিমা শুরু হচ্ছে কাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৭টা ৩৫ মিনিটে। আর পূর্ণিমা শেষ হবে পরদিন শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টা ৪ মিনিটে। সবকিছু ঠিক থাকলে এ সময়ের মধ্যে চাঁদকে সব থেকে ছোট দেখাবে। ১৩ বছর পর চাঁদকে এতটা ছোট রূপে দেখতে চাইলে শুক্রবার সন্ধ্যা থেকে নজর রাখতে হবে আকাশের দিকে। যদিও বৃষ্টি কিংবা মেঘলা আকাশের কারণে এই চাঁদ দেখার দুর্লভ সুযোগ পাওয়া যাবে কিনা, তা নিয়ে সংশয় প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর। আগামীকালের পর আবার ২০৩৩ সালের মে পর্যন্ত অপেক্ষা করতে হবে এই চাঁদ দেখার জন্য। তথ্যসূত্র : ওয়াশিংটন পোস্ট

 

পূর্বকোণ/ এস

The Post Viewed By: 298 People

সম্পর্কিত পোস্ট