চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:০৬ এএম

আবদুল মুহিদ

ভিডিও গেইম খেলেও ভালো চাকরি পাওয়া সম্ভব!

গেমিং এ যাদের বিশেষ দক্ষতা, তাদের অনেকেই তাদের সিভি বা জীবন বৃত্তান্তে এটি উল্লেখ করতে চাইবেন না। তবে গেমিং এর দক্ষতাও যে একটা বড় যোগ্যতা, বড় বড় প্রতিষ্ঠানগুলো এটা বুঝতে পারছে এবং এটিকে গুরুত্ব দিতে শুরু করেছে।
(গত সংখ্যার পর)

দু বছর আগে গ্লাসগো বিশ্ববিদ্যালয় একটি সমীক্ষার ফল প্রকাশ করে। এতে বলা হয়, গেমিং ছাত্রদের আরও সফল হতে সাহায্য করে।
তবে এই সমীক্ষার পরও গেমিং এর ব্যাপারে মানুষের দৃষ্টিভঙ্গী সেভাবে পাল্টায়নি, বলছেন ড: ম্যাথিউ বার, যিনি এই গবেষণা চালিয়েছিলেন।
এ বিষয়ে তিনি এখন একটি বই লিখছেন।

তিনি তার বইতে উল্লেখ করেন, গেমিংকে এখনো হীন চোখেই দেখা হয়, কেউ যদি বলে যে সে প্রচ- রকমের গেমে আসক্ত, সেটা যেন তার চাকরি পাওয়ার সম্ভাবনা নষ্ট করবে। কিন্তু কেউ যদি বলতে পারে যে সে অনলাইনে গেম খেলার সময় একটি টিমের নেতৃত্ব দিয়েছে, সেটি কিন্তু কোন চাকরি পাওয়ার ক্ষেত্রে সহায়ক হতে পারে। তবে কেউ যদি কেবল খেলার জন্যই খেলে যায় এবং যেসব দক্ষতা দিয়ে গেম খেলতে হয় সেগুলো নিয়ে না ভাবে, সেটি তার ক্যারিয়ারের জন্য খুব সহায়ক নাও হতে পারে।
গেম একাডেমী তাই চেষ্টা করছে কীভাবে এরকম ‘ক্যাজুয়াল’ গেমারদের আরও সচেতন করে তোলা যায়, যাতে করে তারা বিশ্নেষণী ক্ষমতা কাজে লাগিয়ে তাদের দক্ষতা বাড়ায়।

কর্মজীবনে সফল হয়েছেন, এমন অনেকে মনে করে, গেমিং এর অভিজ্ঞতা তাদের সাহায্য করেছে।
ম্যাথিউস রিকি এদের একজন। তিনি তো দাবি করছেন, কেউ যদি অনলাইনে ইভ (ঊঠঊ) গেম খেলতে পারে, তার মানে ইতোমধ্যে সে আসলে এমবিএর সমতুল্য ডিগ্রি অর্জন করে ফেলেছে।
মিস্টার রিকি অনলাইনে এমন এক গেম খেলতেন, যেখানে শত শত গেমারের নেতৃত্ব দিতেন। একসময় তিনি উপলব্ধি করলেন, এই দক্ষতাকে তিনি ব্যবসার কাজে লাগাতে পারেন। তিনি এখন জেনটেক নামে একটি কোম্পানি চালান। আন্তর্জাতিক বিভিন্ন ব্রান্ডকে কানাডার বাজারে ঢুকতে সাহায্য করেন।

ডিজিটাল বিজনেস কনসালট্যান্ট মিয়া বেনেট বলেন, গেমিং কে এখনো টিনএজারদের নেশা বলে ধরে নেয়া হয়, মনে করা হয় এটা সময়ের অপচয়।

কিন্তু আসলে এখানে সিদ্ধান্ত গ্রহণ, আগে থেকে কোন কিছুর আঁচ করতে পারা এবং সে অনুযায়ী পরিকল্পনা করতে পারা, এমন অনেক দক্ষতার ব্যাপার জড়িত। (শেষ)
[তথ্যসূত্র : বিবিসি বাংলা]

The Post Viewed By: 140 People

সম্পর্কিত পোস্ট