চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ফেসবুক রিলস থেকে আয়ের উপায়

অনলাইন ডেস্ক

৬ জুন, ২০২৩ | ৬:৩১ অপরাহ্ণ

ইউটিউব ও ফেসবুক তাদের প্লাটফর্মে কনটেন্ট ক্রিয়েটরদের উৎসাহিত করতে ‘মনিটাইজেশন’ চালু করেছে। এর মাধ্যমে ক্রিয়েটররা তাদের শর্টস ও রিলস থেকে অর্থ আয় করতে পারেন। চীনা প্রতিষ্ঠান টিকটক ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠার পর তাদের পথ অনুসরণ করে ইউটিউব। নিজের প্লাটফর্মে ব্যবহারকারীদের ধরে রাখতে ছোট ভিডিও নিয়ে ইউটিউব চালু করে ‘শর্টস’। পিছিয়ে থাকতে নারাজ ফেসবুকেও। ছোট ভিডিও নিয়ে তাই তাদের আয়োজন ‘রিলস’।

সময়ের সঙ্গে বাড়ছে মানুষের ব্যস্ততা, আর হয়তো সেই কারণেই বাড়ছে ছোট আকারের ভিডিওর জনপ্রিয়তাও। ইউটিউব ও ফেসবুক তাদের প্লাটফর্মে কনটেন্ট ক্রিয়েটরদের উৎসাহিত করতে ‘মনিটাইজেশন’ চালু করেছে। এর মাধ্যমে ক্রিয়েটররা তাদের শর্টস ও রিলস থেকে অর্থ আয় করতে পারেন।

আয়ের সুযোগ থাকায় ফেসবুক ও ইউটিউবে নিয়মিতভাবে প্রচুর কনটেন্ট ক্রিয়েটর আসছেন এবং প্রচুর ভিডিও তৈরি করছেন এসব প্লাটফর্মের জন্য।

রিলস থেকে আয়

রিলস ক্রিয়েটরদের নির্দিষ্ট দৈর্ঘ্যের ভিডিওতে মনিটাইজ করার সুযোগ দিচ্ছে ফেসবুক। স্বাভাবিকভাবে প্রচুর ক্রিয়েটর ভিডিও প্রকাশ করতে শুরু করেন এবং অর্থ আয়ও করতে থাকেন।

রিলস থেকে আয় করতে যেসব বিষয় মানতে হবে

ফেসবুকে সাধারণ ভিডিও ও রিলস ভিডিওর মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে ভিডিওর দৈর্ঘ্য। রিলস ভিডিওর দৈর্ঘ্য হতে হবে সর্বোচ্চ ৯০ সেকেন্ড এবং ভিডিও হতে হবে ভার্টিক্যাল বা লম্বালম্বি।

রিলস মনিটাইজেশন করতে পেজ বা প্রফেশনাল মুডের আইডিতে অন্তত ৫ হাজার ফলোয়ার থাকতে হবে; ৫টি ইউনিক ভিডিও থাকতে হবে, যা আপনিই প্রথম আপলোড করেছেন এবং শেষ ২ মাস বা ৬০ দিনে ৬০ হাজার মিনিট ওয়াচটাইম থাকতে হবে। । জেনে রাখা ভালো, অন্যের ভিডিও দিয়ে আপনি মনিটাইজেশন করতে পারবেন না।

এসব শর্ত পূরণ হওয়ার পর রিলস মনিটাইজেশন করার জন্য আবেদন করতে পারবেন। ফেসবুক আপনার পেজ ও পার্টনার মনিটাইজেশন পলিসি এবং কনটেন্ট মনিটাইজেশন পলিসি রিভিউ করবে। সব ঠিক থাকলে মেটা বিজনেস স্যুট, প্রফেশনাল ড্যাশবোর্ডে অথবা ইমেইলের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার কাঙ্ক্ষিত বার্তাটি।

আপনার আবেদন একবার অনুমোদন পেয়ে গেলে রিলস থেকে আয় করতে পারবেন।

রিলসে যেসব বিজ্ঞাপন পাওয়া যাবে

ফেসবুক স্টার: সাধারণ ব্যবহারকারীরা ক্রিয়েটরদের রিলস ভিডিওতে স্টার দিতে পারবেন। ক্রিয়েটররা এসব স্টার ফেসবুকের কাছে বিক্রি করতে পারে।

ওভার লে অ্যাড: রিলস ট্যাব থেকে কোনো রিলস চালু করলে, ভিডিও চালু হওয়ার আগে যে বিজ্ঞাপনটি দেখা যায়, সেটি ওভার লে অ্যাড।

পোস্ট-লুপ অ্যাড: একটি রিলস দেখা শেষে স্ক্রল করার পর আরেকটি রিলস চালু হওয়ার আগে ২ রিলসের মাঝে যে অ্যাড দেখানো হয়, সেটি পোস্ট-লুপ অ্যাড।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট