চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৯ আগস্ট, ২০১৯ | ১:০৮ এএম

আবদুল মুহিদ

২১০ ইউটিউব চ্যানেল বন্ধ করলো গুগল

অপপ্রচার ছড়ানোর অভিযোগে ২১০টি ইউটিউব চ্যানেল বন্ধ করেছে গুগল।
ইউটিউব জানিয়েছে, হংকংয়ের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের আন্দোলনের বিরুদ্ধে একটি মোর্চা গঠনে কাজ করছিল এমন ইউিটউব চ্যানেলগুলো নিষ্ক্রিয় করে দেয়া হয়েছে।

আসল পরিচয় আড়াল করতে ভিপিএন ও অন্যান্য পদ্ধতি ব্যবহার করে ওই অ্যাকাউন্টগুলো চালানো হচ্ছিল।
গুগলের সিকউরিটি থ্রেট এনালাইসিস গ্রুপের শেন হান্টলি এক বার্তায় বলেছেন, হংকংয়ের চলমান বিক্ষোভ নিয়ে সমন্বিতভাবে একই ধরনের ভিডিও আপলোড করায় ২১০টি ইউটিউব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। আমরা দেখেছি এসব অ্যাকাউন্ট তাদের উৎপত্তিস্থল আড়াল করতে ভিপিএন এবং অন্যান্য পদ্ধতি ব্যবহার করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভুল তথ্য ছাড়ানো নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচনা হচ্ছে। এর আগে, হংকংয়ের বিক্ষোভ দমাতে চীন সরকার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছে এমন অভিযোগ তুলে সম্প্রতি তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয় টুইটার ও ফেসবুক। একই ধরনের অভিযোগে ইউিটিউব ২১০টি চ্যানেল বন্ধ করে দিলেও এজন্য সরাসরি চীনকে সরকারকে দায়ী করেনি।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে ব্রিটিশদের থেকে চীনের কাছে হস্তান্তরের পর হংকংয়ের ইতিহাসে গত কয়েক মাসের এ প্রতিবাদকেই সবচেয়ে বড় বলা হচ্ছে।

চীনের কাছে হস্তান্তরের সময় যুক্তরাজ্য শহরটির স্বায়ত্তশাসন ও স্বাধীনতা এবং স্বাধীন বিচার ব্যবস্থা অটুট রাখার প্রতিশ্রুতি আদায় করে নিয়েছিল। [তথ্যসূত্র : মিরর]

The Post Viewed By: 206 People

সম্পর্কিত পোস্ট