চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ব্যক্তিগত তথ্যে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করবে গুগল

অনলাইন ডেস্ক

১০ এপ্রিল, ২০২৩ | ১২:০৪ পূর্বাহ্ণ

ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিতে ছবি, কনটাক্টসহ ব্যক্তিগত তথ্যে লোন অ্যাপের প্রবেশাধিকার নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছে গুগল। সম্প্রতি ব্যক্তিগত লোনসংক্রান্ত নীতিমালায় পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি। খবর টেকটাইমস।

 

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সফটওয়্যার জায়ান্টটি জানায়, যেসব অ্যাপ ব্যক্তিগত লোন দেয় এবং এ-সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করে সেগুলো আর ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যে প্রবেশ করতে পারবে না। ব্যবহারকারী তথা গ্রাহকের প্রতারণামূলক বা ক্ষতিকর আর্থিক পণ্য ও পরিষেবা থেকে সুরক্ষিত রাখতেই গুগলের এ উদ্যোগ।

 

পাকিস্তানের লোন অ্যাপগুলোকেও অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা মেনে চলতে হবে। এসব অ্যাপের ডেভেলপারকে ঋণদান কার্যক্রম চলমান রাখার জন্য সঠিক নথি সরবরাহ করতে হবে। মূলত লাইসেন্সপ্রাপ্ত ও পরিচিত অ্যাপগুলো যেন দেশটিতে ঋণ প্রদান কার্যক্রম পরিচালনা করতে পারে সেজন্য এ উদ্যোগ। যেসব অ্যাপ লোন দেয়ার দিন থেকে পরবর্তী ৬০ দিন বা তার চেয়ে কম সময়ের মধ্যে অর্থ পরিশোধের কথা বলবে সেগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়া হবে। যুক্তরাষ্ট্রেও কোনো ব্যক্তিগত লোন অ্যাপের কার্যক্রম পরিচালনার অনুমতি দেয় না গুগল।

 

এক আপডেটে গুগল জানায়, যেসব অ্যাপ ব্যক্তিগত লোন দেয় কিংবা ঋণদান কার্যক্রম পরিচালনা করে সেগুলো এখন থেকে সংবেদনশীল তথ্যে প্রবেশ করতে পারবে না। এর মধ্যে ছবি, কনটাক্টও রয়েছে।

 

আগে কেনিয়ার প্লে স্টোর থেকে লোন বা ঋণদান কার্যক্রম পরিচালনায় জড়িত কয়েকশ অ্যাপ বন্ধ করে দিয়েছে গুগল। জানুয়ারিতে নতুন নীতিমালা কার্যকরের অংশ হিসেবে এ উদ্যোগ নিয়েছিল প্রতিষ্ঠানটি। ২০২২ সালে দেশটিতে ডিজিটাল ক্রেডিট প্রভাইডারস (ডিসিপি) আইন কার্যকর হয়। এরপর পূর্ব আফ্রিকার দেশটি ডিজিটাল ঋণদাতা প্রতিষ্ঠানগুলোকে কার্যক্রম পরিচালনায় লাইসেন্স দেখানোর শর্ত আরোপ করে। নীতিমালার তথ্যানুযায়ী, অনলাইনে ঋণ দেয়ার কার্যক্রম পরিচালনার জন্য কেনিয়ার কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অনুমতি নিতে হবে।

 

সম্প্রতি টেকক্রাঞ্চ অনুসন্ধানের মাধ্যমে দেখতে পায়, গুগল প্লে স্টোরের ফাইন্যান্স ক্যাটাগরি থেকে ৫০০ অ্যাপ সরিয়ে নেয়া হয়েছে। ফেব্রুয়ারির শুরুতে এ ক্যাটাগরিতে ৬৫৭টির মতো অ্যাপ ছিল। এগুলোর মধ্যে লোন দেয়ার অ্যাপ, ব্যাংকিং ও বিনিয়োগসংক্রান্ত অ্যাপ ছিল। বর্তমানে ১৯৮টির মতো অ্যাপ সেখানে রয়েছে।

 

কেনিয়ার কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, ৩৮১টি ডিজিটাল ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান লাইসেন্সের জন্য আবেদন করেছিল। সেখান থেকে ২২টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়েছে। এগুলোর মধ্যে পেপাল পরিচালিত লোন অ্যাপ টালা, বিটুবি এমবেডেড প্লাটফর্ম পেজেশা ও ফিনটেক প্রভাইডার জুমো রয়েছে। তথ্যসূত্র: বণিক বার্তা

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট