চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নতুন সামাজিক মাধ্যম আনছে মেটা

অনলাইন ডেস্ক

১৫ মার্চ, ২০২৩ | ১২:২৮ পূর্বাহ্ণ

টুইটারের প্রতিদ্বন্দ্বী বিকল্প নতুন সামাজিক মাধ্যম আনার ঘোষণা দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। কোম্পানিটি জানিয়েছে, তারা এমন একটি সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে কাজ করছে, যেটি হবে ‘টেক্সট শেয়ারিং প্ল্যাটফর্ম’।

 

ধারণা করা হচ্ছে, মেটার প্ল্যাটফর্মটি মাইক্রোব্লগিং সাইট টুইটারের বিকল্প টেক্সটভিত্তিক হবে। প্ল্যাটফর্মটি মস্ট্রোডন নামের সামাজিক মাধ্যমকেও প্রতিযোগিতায় ফেলে দেবে। জানা গেছে, নতুন অ্যাপটির কোড নেম পি৯২। মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম একাউন্টের মাধ্যমেও নতুন প্ল্যাটফর্মে লগইন করা যাবে।

 

মেটার এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, আমরা টেক্সটনির্ভর একটি স্বতন্ত্র বিকেন্দ্রীকরণ সামাজিক নেটওয়ার্ক নিয়ে কাজ করছি। নির্মাতা ও জনপ্রিয় ব্যক্তিরা তাঁদের পছন্দের বিষয়গুলো নতুন প্ল্যাটফর্মে লেখার মাধ্যমে সময়মতো প্রকাশ করতে পারবেন। মূলত ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর প্ল্যাটফর্মটিতে যে বিশৃঙ্খলা চলছে; এর সুযোগ নিতে চায় মেটা। মেটার নতুন প্ল্যাটফর্মটির বিশেষত্ব হচ্ছে, এটি অন্য প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত থেকে কাজ করতে পারবে। এটি হবে অনেকটা টুইটারের মতো। ইন্টার অপারেটেবল পদ্ধতিতে অন্য নেটওয়ার্কের পোস্টও একই সঙ্গে মেটার প্ল্যাটফর্মে প্রকাশ করা যাবে। তবে টুইটারে বর্তমানে অন্য সামাজিক মাধ্যমের লিংক শেয়ার করা যাচ্ছে না।

 

গত ডিসেম্বর থেকে এ সুবিধা বন্ধ করে দিয়েছেন টুইটারের নতুন প্রধান ইলন মাস্ক। টুইটারে এরপর যাঁরা এ ধরনের লিংক শেয়ার করেছিলেন, তাঁদের একাউন্ট বন্ধই করে দিয়েছেন মাস্ক। মেটার এ পরিকল্পনা এমন এক সময়ে এলো যখন ফেসবুক নতুন প্রজন্মের ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করতে লড়াই করছে। পাশাপাশি মেটাভার্সে ব্যাপকভাবে বিনিয়োগ করে ভার্চুয়াল বিশ্ব তৈরির পরিকল্পনা এখনও ফলপ্রসূ হয়নি। পাশাপাশি ইনস্টাগ্রামও টিকটকের কারণে বড় ধরনের প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। পরিকল্পনা প্রকাশ করলেও মেটা কখন নতুন অ্যাপটি চালু করবে, তা স্পষ্ট করেনি। তথ্যসূত্র: সমকাল

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট