চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিরক্তিকর ‘ওভারলে’ বিজ্ঞাপন বন্ধ করবে ইউটিউব

অনলাইন ডেস্ক

১০ মার্চ, ২০২৩ | ২:৩১ অপরাহ্ণ

আপনি যদি ডেস্কটপ কম্পিউটারে ইউটিউব প্রিমিয়াম সাবসক্রিপশন ছাড়া ইউটিউব দেখেন, তাহলে ভিডিওর নিচে ওভারলে বিজ্ঞাপন নিশ্চয়ই দেখেছেন। ভিডিওর নিচে পপ-আপ স্ট্রিপ আকারে যে বিজ্ঞাপন আসে সেটি হচ্ছে ওভারলে বিজ্ঞাপন। হঠাৎ করে এই বিজ্ঞাপন আপনার ভিডিও দেখার মধ্যে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়।

জেনে খুশি হবেন, আগামী ৬ এপ্রিল থেকেই ইউটিউবে এই ওভারলে বিজ্ঞাপন আর দেখা যাবে না।

ইউটিউব শুধু ডেস্কটপ ভার্সনেই ওভারলে বিজ্ঞাপন দেখায়। মোবাইল অ্যাপ কিংবা টিভিতে ইউটিউব দেখলে এই বিজ্ঞাপন দেখানো হয় না।

ইউটিউবের হেল্প ফোরামের একটি পোস্টে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি জানায়, আগামী ৬ এপ্রিল ২০২৩ থেকে এই ওভারলে বিজ্ঞাপন আর দেখানো হবে না। কারণ হিসেবে ব্যবহারকারীদের ভিডিও দেখার অভিজ্ঞতাকে আরও স্বাচ্ছন্দ করা ও বিজ্ঞাপনকে আরও কার্যকরভাবে উপস্থাপনের কথা জানিয়েছে ইউটিউব। এই বিজ্ঞাপন যে দর্শকদের বিরক্তির কারণ হতো, সেটাও স্বীকার করেছে ইউটিউব।

বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠাগুলো তাদের কোনো সেবার মাধ্যমে গ্রাহক বিরক্ত হচ্ছে, এমনটা সাধারণত স্বীকার করে না। কিন্তু রীতির বাইরে গিয়ে ইউটিউব নিজেদের দায় স্বীকার করেছে। পোস্টে ভিডিও নির্মাতাদের আশ্বস্ত করে ইউটিউব জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে নির্মাতারা বেশি একটা ক্ষতিগ্রস্থ হবেন না কারণ অন্যান্য বিজ্ঞাপনে এনগেইজমেন্ট বাড়ার ফলে আয়ও বাড়বে। আপনি যদি ইউটিউবের জন্য ভিডিও তৈরি করেন, তাহলে আগামী ৬ এপ্রিল পর্যস্ত ভিডিও আপলোডের সময় ওভারলে বিজ্ঞাপনটি চালু রাখতে পারবেন। এরপর এটি স্বয়ংক্রিভাবে ইউটিউব স্টুডিও থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে।

এই মুহূর্তে ইউটিউবের পক্ষ থেকে বিজ্ঞাপনের ব্যাপারে আরও কোনো পরিবর্তনের কথা জানানো হয় নি।

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট