চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

১৬ জানুয়ারি, ২০২৩ | ৭:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়নে ৩০ কোটি ডলার বিনিয়োগ সম্ভাবনা

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির উন্নয়নে চলতি বছর ৩০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করবে বিশ্বের শীর্ষ চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

বিশ্বে চিপ সংকট এখনো চলমান। সংকট মোকাবেলায় দ্রুত সময়ের মধ্যে সেমিকন্ডাক্টর তৈরিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। ১৩ জানুয়ারি ডেলয়েট কোরিয়া প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, স্যামসাং ইলেকট্রনিকস, ইন্টেল, কোয়ালকমসহ বিশ্বের অন্যান্য চিপ উৎপাদনকারী চিপের জন্য এআই ডিজাইন টুলসে এ পরিমাণ বিনিয়োগ করবে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট ও বিশ্লেষকরা। আগামী তিন বছর এ বিনিয়োগ হার ২০ শতাংশ করে বাড়বে এবং ২০২৬ সাল নাগাদ ৫০ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

চলতি বছর চিপের বৈশ্বিক বাজারমূল্য ৬৬ হাজার কোটি ডলার ধরা হয়েছে। সে হিসেবে চিপ জায়ান্টগুলোর এ বিনিয়োগ খুবই সামান্য। তবে পরামর্শক সংস্থাটির তথ্যমতে, বিনিয়োগের মাধ্যমে আয়ের জন্য এটি পর্যাপ্ত। ডেলয়েটের গবেষণা অনুযায়ী, এআই-ভিত্তিক ডিজাইন টুলস ব্যবহারের মাধ্যমে সেমিকন্ডাক্টর তৈরিতে সময় ও অর্থ কম লাগে। এছাড়া এটি যোগ্য লোকের বা মেধার অভাব থাকলে তা দূর করতে সাহায্য করে এবং পুরনো ডিজাইনগুলোকে আধুনিক যুগে নিয়ে আসে। উন্নত এ টুলের ব্যবহার সরবরাহ চেইনের স্থিতাবস্থার উন্নয়ন করবে এবং ভবিষ্যতে চিপ সংকট কমাতে সহায়তা করবে বলেও জানানো হয়।

ডেলয়েট কোরিয়ার প্রযুক্তি মাধ্যম ও টেলিযোগাযোগ বিভাগের প্রধান চই হো-কিয়ে বলেন, এআইয়ের উন্নত টুল মূলত চিপ উৎপাদন খাতের সমস্যা সমাধানে সহায়তা করবে এমনটাই প্রত্যাশা। এর মধ্যে মাইক্রোপ্রসেসিংয়ের জন্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে তুমুল প্রতিযোগিতা, চিপ উৎপাদন ব্যয় ও চিপ সংকট রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি যে এআই টুলের উন্নয়ন করেছে এটি মানুষের ডিজাইন করা সার্কিটের তুলনায় প্রায় দ্বিগুণ বিদ্যুৎ সাশ্রয়ী। এআই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তাইওয়ানের মিডিয়াটেক প্রসেসরের বিভিন্ন যন্ত্রাংশের আকার ও বিদ্যুৎ ব্যবহার ৫-৬ শতাংশ কমাতে সক্ষম হয়েছে বলে সূত্রে জানা গেছে।

ইলেকট্রনিক ডিজাইন অটোমেশন (ইডিএ) ভেন্ডররা যুগের পর যুগ চিপ ডিজাইন টুল তৈরি করে আসছে। গত বছর ইডিএ খাতের বৈশ্বিক বাজার ১ হাজার কোটি ডলার ছাড়াবে বলে ধারণা করা হয়েছিল, আগের বছরের তুলনায় যা ৮ শতাংশ বেশি। সংশ্লিষ্ট ও বাজার বিশ্লেষকদের ধারণা, পাঁচ বছরের মধ্যে ইডিএ টুলের পরিবর্তে চিপ ডিজাইনে উন্নত এআই টুলের বিকাশ দ্বিগুণ হবে। সেই সঙ্গে চিপ বিক্রির হার তিন গুণ বাড়বে।

অন্যদিকে ২০২২ সালের নভেম্বরে ৪৪ বিলিয়ন বা ৪ হাজার ৪০০ কোটি ডলারের চিপ উৎপাদন প্রকল্প কার্যকরের কথা জানিয়েছে ইউরোপ। এর মাধ্যমে দেশটি আরো এক ধাপ এগিয়ে গেছে। সেমিকন্ডাক্টর উৎপাদনে এ প্রকল্প পরিচালনায় সম্মতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর মাধ্যমে ইইউর অন্তর্গত ২৭টি দেশ সেমিকন্ডাক্টরের জন্য যুক্তরাষ্ট্র ও এশিয়ার ওপর নির্ভরতা কমাবে। পরিকল্পনাটিকে আইনে পরিণত করার আগে ইউরোপিয়ান পার্লামেন্টে বিতর্কের জন্য ডিসেম্বরে বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে ইইউর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে একটি চুক্তি সম্পন্ন হয়েছে, যেখানে নিজ অঞ্চলে চিপ উৎপাদনে ৪ হাজার ৪০০ কোটি ডলার বা ৪ হাজার ৩০০ কোটি ইউরো তহবিল বরাদ্দের কথা জানানো হয়।

রয়টার্স প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, বিভিন্ন রাষ্ট্রদূত এরই মধ্যে ইউরোপিয়ান কমিশনের প্রস্তাবে সম্মতি দিয়েছে। ফলে অঞ্চলটি চিপ উৎপাদনের জন্য যুক্তরাষ্ট্র ও এশিয়ার চীনের ওপর কম নির্ভরশীল হবে। এছাড়া কোনো জরুরি অবস্থা তৈরি হলে এবং সরবরাহ চেইনে সমস্যা হলে নিজস্ব উৎপাদনের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে বলেও উল্লেখ করা হয়।

বিশ্বজুড়ে চিপ সংকট তৈরি হলে এতে গাড়ি উৎপাদনকারী থেকে শুরু করে স্বাস্থ্যসেবা প্রদানকারী ও টেলিযোগাযোগ পরিষেবা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বাধাগ্রস্ত হয়। সে সময়ই এ প্রকল্পের প্রস্তাব দেয়া হয়। আট বছরের মধ্যে বৈশ্বিক চিপ উপাদন সক্ষমতার ২০ শতাংশ অর্জনের ব্যাপারে আশাবাদী ইইউ।

চিপ উৎপাদনকারী আরেক প্রযুক্তি জায়ান্ট স্যামসাং তাদের সবচেয়ে বড় কারখানায় উৎপাদন বাড়ানোর কথা জানিয়েছে। দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্রের প্রতিবেদনে এ বিষয় উঠে এসেছে। চাহিদা কমে আসায় প্রতিযোগী চিপ উৎপাদনকারীরা যেখানে বিনিয়োগ কমিয়ে দিচ্ছে তখন স্যামসাং উৎপাদন বাড়ানোর এ পদক্ষেপ হাতে নিয়েছে। বাজার বিশ্লেষকরা বলছেন, স্যামসাং তাদের উৎপাদন বাড়াতে বিনিয়োগের যে সিদ্ধান্ত নিতে যাচ্ছে তা মেমোরি চিপে শীর্ষস্থান অর্জনে সহায়তা করবে। পাশাপাশি বৈশ্বিক চাহিদা স্বাভাবিক অবস্থায় ফিরে এলে শেয়ারের দামে ইতিবাচক প্রভাব ফেলবে। তথ্যসূত্র: বণিক বার্তা

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট