চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

৬ জানুয়ারি, ২০২৩ | ১১:০৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

টুইটার হ্যাক: ২০ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস

হ্যাকাররা প্রায় ২০ কোটি টুইটার ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস চুরি করে সেগুলো একটি অনলাইন হ্যাকিং ফোরামে প্রকাশ করেছেন। গতকাল বৃহস্পতিবার এক নিরাপত্তা গবেষকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি সাইবারনিরাপত্তা-নিরীক্ষা প্রতিষ্ঠান হাডসন রকের সহ-প্রতিষ্ঠাতা অ্যালন গাল সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইনে মন্তব্য করেন, ‘এটা আমার দেখা সবচেয়ে উল্লেখযোগ্য তথ্য ফাঁসের ঘটনাগুলোর অন্যতম’।

২৪ ডিসেম্বর প্রথম বারের মতো এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন অ্যালন। তবে টুইটার এখনও এ প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করেনি। বিষয়টি নিয়ে তদন্ত বা এর সমাধানে কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কী না, সে বিষয়েও টুইটার নিরব আছে।  বুধবার হ্যাকার ফোরামে ব্যবহারকারীদের তথ্য প্রকাশ করা হলে অনলাইনে স্ক্রিনশট ছড়িয়ে পড়ে।

 

এ ঘটনার জন্য দায়ী হ্যাকারদের পরিচয় বা অবস্থান সম্পর্কে এখনও কোনো তথ্য পাওয়া যায়নি। তবে বিশ্লেষকদের ধারণা, এ ঘটনা ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার আগেই, ২০২১ সালে ঘটে থাকতে পারে।  ডিসেম্বরে প্রাথমিকভাবে জানা গেছিল, ৪০ কোটি ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস ও ফোন নাম্বার চুরি হয়েছে।

টুইটারে বড় আকারে তথ্য ফাঁসের বিষয়টি প্রমাণিত হলে তা ২ দেশের নিয়ন্ত্রক সংস্থার আগ্রহের কারণ হতে পারে। এ ক্ষেত্রে আয়ারল্যান্ডের তথ্য সুরক্ষা কমিশন ও মার্কিন কেন্দ্রীয় বাণিজ্য কমিশন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যথাক্রমে ইউরোপীয় তথ্য সুরক্ষা আইন ও মার্কিন অনাপত্তি আদেশের লঙ্ঘনের জন্য ব্যবস্থা নিতে পারে। উল্লেখ্য আয়ারল্যান্ডে টুইটারের ইউরোপীয় সদরদপ্তর অবস্থিত।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট