চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কম্পিউটার, ল্যাপটপ ও স্মার্টফোন পরিস্কার রাখবেন যেভাবে

অনলাইন ডেস্ক

৩ জানুয়ারি, ২০২৩ | ৯:২৫ অপরাহ্ণ

কম্পিউটার, ল্যাপটপ ও স্মার্টফোন আজ মানুষের জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। এর সাহায্যে মানুষের সঙ্গে যোগাযোগ করা ছাড়াও অনলাইনে বিভিন্ন ধরনের কাজ করা সম্ভব।

অনেকেই আছেন যাঁরা এই সকল ডিভাইস নিত্য ব্যবহার করেন, কিন্তু এটির পরিচ্ছন্নতার দিকে খুব কম নজর দেন। এই কারণে ধীরে ধীরে কম্পিউটার স্পে হয়ে যায়। শুধু তাই নয়, অনেক সময় এর জন্য হাজার হাজার টাকা খরচও করতে হয়। তবে কম্পিউটার পরিষ্কার এবং আর্দ্রতা মুক্ত রাখার অনেক উপায় রয়েছে। মাত্র ৫টি উপায় অনুসরণ করে, এটি পরিষ্কার করার পাশাপাশি, এর গতিও বাড়ানো সম্ভব।

এক নজরে দেখে নেওয়া যাক নিজেদের ডিভাইস পরিষ্কার রাখার উপায়:

বাইরের অংশ পরিষ্কার করার উপায়: কম্পিউটার পরিষ্কার করার আগে তা বন্ধ করা খুবই গুরুত্বপূর্ণ। আসলে অনেকেই এটি চালু করে, পরিষ্কার করতে শুরু করেন। এমন পরিস্থিতিতে অনেক সময় ভুল বোতাম চাপার কারণে, ফাইল ডিলিট হয়ে যায়। শুধু তাই নয়, আরও অনেক সমস্যাও হতে পারে । কেউ কেউ বাইরের অংশ পরিষ্কার করতে ভেজা কাপড় ব্যবহার করেন। কিন্তু, কখনও এই ধরনের কাজ করা উচিত নয়। এর পরিবর্তে কলিন স্প্রে ব্যবহার করা যেতে পারে।

কিবোর্ড পরিষ্কার করার উপায়: কিবোর্ড পরিষ্কার করার জন্য একটি ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা যেতে পারে। বাজার থেকে অফ এয়ার ব্লোয়ার কিনেও তা ব্যবহার করা যেতে পারে, মাত্র ৩০০ টাকা থেকে এর দাম শুরু । মনে রাখতে হবে যে, জল দিয়ে কিবোর্ড পরিষ্কার করলে এর গতি কমে যায়। আসলে, কিবোর্ডের ভিতরে জমাট ধূলিকণাতে জল প্রবেশ করার কারণে, এটি ধীরে ধীরে এক জায়গায় জমে যায়। শুধু তাই নয়, এর ফলে অনেক সময় কিবোর্ডের প্লাস্টিকও পচে যেতে পারে।

ক্যাবিনেট পরিষ্কার করার উপায়: ক্যাবিনেটের বাইরের অংশ পরিষ্কার করতে একটি সুতির কাপড় ব্যবহার করা যেতে পারে। অনেকেই শুধুমাত্র একটি মপ দিয়ে এটি পরিষ্কার করা শুরু করেন । এই কারণে অনেক সময় রঙও বিবর্ণ হয়ে যায়। এর জন্য সবসময় নরম কাপড় ব্যবহার করা প্রয়োজন। এছাড়াও, এই প্রক্রিয়াটি শুরু করার আগে, ক্যাবিনেট থেকে সমস্ত বৈদ্যুতিক তারগুলি সরিয়ে ফেলতে হবে । যদি কোনও তরল ব্যবহার করা হয়, তবে মনে রাখতে হবে যে সেটি যেন ভিতরে না যায় ।

কম্প্রেসড এয়ার ক্যান: ছোট ছোট কণা বের করার জন্য কম্প্রেসড এয়ার ক্যানের সাহায্যও নেওয়া যেতে পারে । এটি ব্যবহার করতে বিদ্যুতের প্রয়োজন নেই । কেউ যদি এমন কোনও এলাকায় থাকেন, যেখানে বিদ্যুতের সমস্যা আছে, তাহলে সেই জায়গায়ও এটি ব্যবহার করা যেতে পারে। মনে রাখতে হবে, যখনই এটি দিয়ে পরিষ্কার করা হবে, তখন মুখ এবং নাক ঢেকে রাখতে হবে। আসলে, ছোট ছোট কণা নাকে-মুখে প্রবেশ করে।

সিলিকা জেলের ব্যবহার: কম্পিউটার পরিষ্কার করার সময় ফ্যানের দিকে মনোযোগ দিতে হবে। এতে প্রচুর ধুলাবালি জমে। কেউ যদি কম্পিউটার পরিষ্কার করার জন্য কোনও তরল ব্যবহার করেন, তবে তা পরিষ্কার করার পরে সিলিকা জেলের সাহায্য নেওয়া যেতে পারে। কেউ যদি কিবোর্ড পরিষ্কার করেন, তাহলে সিলিকা জেল ১ থেকে ২ ঘন্টা রেখে দেওয়া যেতে পারে। এছাড়াও, ক্যাবিনেট পরিষ্কার করার পরে, কিছুক্ষণের জন্য যেখানে একটি বোতাম রয়েছে সেখানে সিলিকা জেল রেখে দেওয়া যেতে পারে। এর ফলে তরলটি সিলিকা জেলে শোষিত হবে এবং এটি সম্পূর্ণরূপে আর্দ্রতা মুক্ত হয়ে যাবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট