চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ফেসবুক থেকে সরানো হচ্ছে রাজনীতি-ধর্মীয় বিশ্বাসের অপশন

তথ্য প্রযুক্তি ডেস্ক

২৪ নভেম্বর, ২০২২ | ২:০৯ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যক্তিগত তথ্য ক্যাটাগরির রাজনৈতিক ও ধর্মীয় বিশ্বাসের অপশন দুটি সরিয়ে ফেলছে কর্তৃপক্ষ। ফলে আগামী ১ ডিসেম্বর থেকে এ দুটি অপশন আর প্রোফাইলে দেখা যাবে না।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়, ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠিয়ে এ খবর জানাচ্ছে ফেসবুক। ১ ডিসেম্বর থেকে ‘ইন্টারেস্টেড ইন’, ‘রিলিজিয়াস ভিউজ’ এবং ‘পলিটিক্যাল ভিউজ’ ঘরের তথ্যগুলো আর প্রোফাইলে দেখা যাবে না। আর বাকি যেসব তথ্য প্রোফাইলে আছে, তা থাকবে। তবে কেন ‘ইন্টারেস্টেড ইন’, ‘রিলিজিয়াস ভিউজ’ এবং ‘পলিটিক্যাল ভিউজ’প্রোফাইলে থাকবে না, তার ব্যাখ্যা ফেসবুক দেয়নি। এতদিন ব্যবহারকারী রাজনৈতিক ও ধর্মবিশ্বাসের মতো ব্যক্তিগত তথ্য-উপাত্ত ফেসবুকের ‘ইন্টারেস্টেড ইন’ ক্যাটাগরিতে শেয়ার করার সুযোগ পেতেন।

 

ফেসবুকের মূল কোম্পানি মেটার মুখপাত্র এমিল ভ্যাসকেজ প্রযুক্তিবিষয়ক একটি ওয়েবসাইটকে বলেছেন, ব্যবহারকারীদের কাজ সহজ করার লক্ষ্যে এসব পরিবর্তন আনা হচ্ছে।

এর আগে সম্প্রতি মেটা জানিয়েছিল, তাদের কোম্পানির ১১ হাজার কর্মীকে ছাঁটাই করবে। এ সংখ্যা ফেসবুকের কর্মীসংখ্যার ১৩ শতাংশ। নানা কারণে ব্যয় বেড়ে যাওয়ায় বিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছে মেটা। তাই কোম্পানিটি কর্মী কমানোর জন্য জন্যই ছাঁটাইয়ের পথে হাঁটছে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট