চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৭ আগস্ট, ২০১৯ | ১০:০৮ পিএম

অনলাইন ডেস্ক

ফেসবুকের গ্রুপ চ্যাট বন্ধ হয়ে যাচ্ছে ২২ আগস্ট!

আগামী ২২ আগস্ট থেকে বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা। সম্প্রতি এ সেবা বন্ধ করার ঘোষণা দিয়েছে সোশ্যাল মিডিয়ার সবচেয়ে জনপ্রিয় এ সাইটটি। শনিবার কমিউনিটি লিডারশীপ সার্কেল ফ্রম ফেসবুক এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছে। অবশ্য গ্রুপ চ্যাট বন্ধ হলেও গ্রুপের আগের চ্যাটগুলো দেখা যাবে।

ফেসবুক কমিউনিটির এক পোস্টে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম যে কাঠামোতে তৈরি করা হয়েছে তার সঙ্গে ফেসবুকের গ্রুপ চ্যাট ফিচারটি মানানসই নয়। এছাড়া সামাজিক মাধ্যম ফেসবুক ইউজারদের তথ্য সুরক্ষার জন্য সব সময় কাজ করে যাচ্ছে। ব্যবহারকারীদের নিরাপত্তা ইস্যুকে সামনে রেখে গ্রুপ চ্যাট ফিচারটি বন্ধ করে দেয়া হচ্ছে বলেও উল্লেখ করা হয় ওই পোস্টে।

তবে গ্রুপ চ্যাট বন্ধ হলেও ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট করা যাবে। ফ্রেন্ড লিস্টে নেই এমন বন্ধুরা গ্রুপে এড হতে পারবে না। কিন্তু এই সেবার ধরণটি কী হতে পারে তা নিয়ে এখনো জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের কমিউনিটি লিডারশীপ সার্কেল ফ্রম পেজে দেখা যায়, তাৎক্ষণিক যোগাযোগের জন্য গ্রুপ চ্যাটে আগামীতে নতুন কিছু করা যায় কিনা সে ব্যাপারে আমরা চিন্তা করছি কিন্তু সেটা কীভাবে হবে তা এখনই বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, ২০০৮ সালে ফেসবুক ম্যাসেঞ্জার চালু করা হয়। ২০১০ সালে এটি সংস্কার করে পুনরায় চালু করা হয়। স্কাইপকে তাদের প্রযুক্তি অংশীদার করে ২০১১ সালে ফেসবুকের ভিডিও কল সেবা চালু করা হয়। এতে স্কাইপ রেস্ট এপিআই ব্যবহার করে এক-থেকে-এক (ওয়ান ‍টু ওয়ান) ব্যবস্থায় কল করা যায়। একই বছরের ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে এন্ড্রয়েড ও আইওএস এপে ফেসবুক ম্যাসেঞ্জার চালু করা হয়। সর্বশেষ ২০১৩ সালে গ্রুপ চ্যাট চালু হয় ফেসবুকে।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 1730 People

সম্পর্কিত পোস্ট