চট্টগ্রাম বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৫ অক্টোবর, ২০২২ | ৯:৪৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

সব প্লাটফর্মে একাধিক নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

অ্যান্ড্রয়েড, আইফোনের পাশাপাশি ডেস্কটপ ভার্সনের জন্য নতুন একাধিক ফিচার নিয়ে কাজ করছে ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। বেটা ভার্সন ব্যবহারকারীদের নিয়ে ফিচারগুলো পরীক্ষা চালানো হচ্ছে। খবর গ্যাজেটসনাউ।

নতুন এ ফিচারগুলোর মধ্যে রয়েছে মিডিয়া অটো-ডাউনলোডের একগুচ্ছ সেটিং, দ্বিপক্ষীয় চ্যাটের ক্ষেত্রে পোল বা ভোটাভুটির ব্যবস্থা ও হোয়াটসঅ্যাপ অ্যাভাটার।

 

হোয়াটসঅ্যাপের জন্য নিজস্ব অ্যাভাটার নিয়ে দীর্ঘদিন থেকে কাজ করার কথা শোনা যাচ্ছিল। তবে এর জন্য আলাদা অ্যাভাটার আনার মাধ্যমে মূলত মালিকানা প্রতিষ্ঠানটি চাচ্ছে, মেটাভার্সের বাইরেও ব্যবহারকারীরা তাদের পছন্দমাফিক অ্যাভাটার তৈরি করুক। ব্যবহারকারীরা সেটিংয়ে গিয়ে অ্যাভাটার নামে নতুন একটি বিকল্প পাবে। এখান থেকেই তারা নিজেদের পছন্দমাফিক অ্যাভাটার তৈরি করতে পারবে। অ্যাভাটার তৈরির পর স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হওয়া স্টিকার প্যাকের মাধ্যমে ব্যবহারকারীরা পরিবার-পরিজন ও বন্ধুদের সঙ্গে তা শেয়ার করতে পারবে।

সম্প্রতি প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ মেটাভার্সে অ্যাভাটার বিষয়ক একটি আপডেট ঘোষণা করেন। শিগগিরই অ্যাভাটারের সঙ্গে পা যুক্ত করে পূর্ণাঙ্গ অবয়ব দেয়ার কথাও বলেন। মেটা ব্যবহারকারীরা যদি চান তাহলে নিজস্ব অ্যাভাটারের সঙ্গে নতুন অনুষঙ্গও জুড়ে দিতে পারবে। তবে এর জন্য তাদের অর্থ খরচ করতে হবে।

 

অন্যদিকে দীর্ঘদিন ধরেই আলোচনায় ছিল হোয়াটসঅ্যাপের পোল ফিচারটি। প্রতিষ্ঠানটি এখন তাদের আইফোন ও অ্যান্ড্রয়েড বেটা ভার্সন ব্যবহারকারীদের ফিচারটি ব্যবহার করতে দিচ্ছে। আগের সংস্করণে ব্যবহারকারীরা গ্রুপে পোল ফিচারটি ব্যবহার করতে পারত। তবে নতুন সংস্করণে দ্বিপক্ষীয় বা দ্বৈত চ্যাটের সময়ও ওয়ান টু ওয়ান পোল ব্যবহার করতে পারবে। তবে দলগত হোক বা দ্বিপক্ষীয়—পোলের ইন্টারফেস একই থাকবে। গ্রুপ পোলে যেমন ১২টি বিকল্প যোগ করা যায় তেমনি দ্বিপক্ষীয় পোলেও একইভাবে কাজ করা যাবে। তথ্যসূত্র: বণিক বার্তা

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট