চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

২৩ অক্টোবর, ২০২২ | ১:০৫ অপরাহ্ণ

তথ্য প্রযুক্তি ডেস্ক

মাইক্রোসফটে নতুন চমক, কার্যক্ষমতা বাড়বে পিসির

সম্প্রতি মাইক্রোসফট নতুন একটি অ্যাপ ডেভেলপিংয়ের কাজ করছে। অ্যাপটি ব্যবহার করে পিসির সিস্টেম বুস্ট করা যাবে। ফলে দ্রুত সময়ে কম্পিউটারের কার্যক্ষমতা আগের চেয়ে বাড়বে।

বর্তমানে এই ক্লিনআপ অ্যাপটি বেটা ভার্সনে রয়েছে। এই ক্লিনআপ অ্যাপ ছাড়াও মাইক্রোসফট বর্তমানে কয়েকটি অ্যাপ নিয়ে কাজ করছে।

বিজ্ঞান বিষয়ক গণমাধ্যম দি ভার্জ তাদের প্রতিবেদনে বলেছে, মাইক্রোসফটের ওয়েবসাইটে নতুন অ্যাপটি নিয়ে চীনা ভাষায় বর্ণনা করা রয়েছে। এতে অ্যাপটির নাম দেখানো হয়েছে পিসি ম্যানেজার। যা উইন্ডোজ ১০ বা এর ওপরের ভার্সনের জন্য অবমুক্ত করা হবে।

এতে আরও বলা হয়েছে, এই ক্লিনআপ অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীর উইন্ডোজকে আরও স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারবেন। এছাড়াও সিস্টেম স্টোরেজ স্পেস, লার্জ ফাইল ম্যানেজ ও কম্পিউটারের স্টোরেজ স্পেস ‌‌‘ফ্রি আপ’ করা যাবে। ফলে যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসের মতোই পিসির পারফরমেন্সও বুস্ট করা সম্ভব হবে।

একই সঙ্গে কম্পিউটারের সিকিউরিটি নিয়েও কাজ করবে পিসি ম্যানেজার অ্যাপটি। এটি কম্পিউটারের অ্যাবনরমালিটি, ক্লিন আপ গার্বেজ ও ভাইরাস খুঁজে বের করে সেগুলো মুছে ফেলার মতো কাজ করবে।

মূলত মাইক্রোসফটের বহুল প্রচলিত ‍‘উইন্ডোজ ডিফেন্ডার টু প্রটেকড ইউর কম্পিউটার’ এর সঙ্গে একীভূত হয়ে কাজ করবে। কার্যত প্রতিষ্ঠানটি চাইছে ব্যবহারকারীরা যাতে সিস্টেম বুস্ট ও ভাইরাস জনিত সমস্যার সমাধান একই অ্যাপ ব্যবহার করে করতে পারে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট