চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ অক্টোবর, ২০২২ | ১০:৩০ পূর্বাহ্ণ

তথ্য প্রযুক্তি ডেস্ক

হোয়াটসঅ্যাপে বন্ধ হলো স্ক্রিনশট

গত কয়েক বছরে একের পর এক নতুন ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি ব্যবহারকারীর গোপনীয়তা সুরক্ষায় ফের নতুন ফিচার আনল এই মার্কিন মেসেজিং অ্যাপটি। হোয়াটসঅ্যাপে চ্যাটে সব মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকলেও অন্যান্য সুরক্ষা ফিচারে এখনো টেলিগ্রাম ও সিগন্যালের মতো অ্যাপ থেকে অনেকটা পিছিয়ে রয়েছে।

নতুন ফিচারে ব্যবহারকারীর তথ্য আরও গোপন থাকবে। কেউ ছবি অথবা ভিডিও পাঠালে সেটির স্ক্রিনশট নিতে পারবেন না অপর ব্যক্তি। কোনো ছবি বা ভিডিও ভিউ ওয়ান্সের মাধ্যমে পাঠালে চ্যাটের অপর প্রান্তের ব্যক্তি সেই মেসেজ একবার দেখার পর তা অদৃশ্য হয়ে যাবে।

কয়েক মাস আগেই এই ফিচার এনেছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু এতদিন এই মেসেজগুলো স্ক্রিনশট নিয়ে সেভ করে রাখা যেত। তবে এবার সেটা আর করা যাবে না। শুধু স্ক্রিনশট নয়, ভিউ ওয়ান্স মেসেজে স্ক্রিন রেকর্ডিংও বন্ধ করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি।

তবে এতদিন স্ক্রিনশট অথবা স্ক্রিন রেকর্ডিংয়ের মাধ্যমে এই মেসেজগুলো সেভ করে রাখা যেত। আপাতত বেটা ভার্সনে এই ফিচার যুক্ত হয়েছে। ধারণা করা হচ্ছে শিগগিরই স্ট্যাবল ভার্সনেও এই ফিচার যুক্ত হবে। তার পরেই সব গ্রাহক এই সুরক্ষা ফিচার নিজের ফোনে ইনস্টল করতে পারবেন।

যদিও কখন এই ফিচার উদ্বোধন করা হবে সেই বিষয়ে এখনো কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট