চট্টগ্রাম সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ সেপ্টেম্বর, ২০২২ | ১:২৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আপনাকে ফেসবুকে কেউ ব্লক করেছে কিনা বুঝবেন কীভাবে

ফেসবুকে কেউ ব্লক করেছে আপনাকে? সন্দেহ হলে তা দূর করারও বেশ কিছু উপায় আছে।
ফেসবুকের কোনো বন্ধুর পোস্ট দীর্ঘদিন দেখতে পাচ্ছেন না? তাহলে হয়তো ব্যস্ততার কারণে তারা পোস্ট করছে না। আর নয়তো কোনো কারণে আপনি আছেন তাদের ব্লকলিস্টে। আপনি একটু চেষ্টা করলেই বুঝতে পারবেন কে পোস্ট করছে না, আর কে ব্লক দিয়েছে আপনাকে।

চলুন, দেখে নেওয়া যাক তেমন কিছু উপায়।

কাউকে ট্যাগ করতে পারছেন?
সরাসরি দেখা বা বোঝা যায় না, আপনি কার ব্লকলিস্টে। কিন্তু কিছু উপায় আছে। যার একটি হলো কাউকে ট্যাগ করতে পারা।
ধরুন, ২ বছর আগের কোনো মেমোরি ভেসে উঠলো আপনার ফিডে। আপনি ছবিতে থাকা আপনার বন্ধুকে ট্যাগ করে দিলেন। তারাও এর নোটিফিকেশন পাবে। কিন্তু যদি তাদের কেউ আপনাকে ব্লক করে, তাহলে মেমোরি, ছবি, মিম; কোনকিছুতেই আপনি আর তাদের ট্যাগ করতে পারবেন না। যদি ব্লক না করে শুধু আনফ্রেন্ড করে থাকে, তবে হয়তো ট্যাগ করতে পারতেও পারেন। তবে, সেটা নির্ভর করবে তাদের প্রাইভেসি সেটিংসের ওপর।

ফেসবুক সার্চ ফাংশন ব্যবহার করুন
সার্চ বক্সে আপনার বন্ধুর নাম লিখে সার্চ দিন। তারপর সেই নামে বা কাছাকাছি নামের একাধিক প্রোফাইল আপনি দেখতে পাবেন। তারপর বন্ধুর প্রোফাইল যদি ডিঅ্যাক্টিভেটেড না থাকে, তাহলে সেটিও শো করবে৷ সেখানে ক্লিক করুন। যদি ক্লিক করে আর কিছু দেখতে না পান, তবে বুঝবেন তিনি আপনাকে ব্লক করেছেন।

তারা কি মেসেঞ্জারেও আছেন?

যদি কখনো মেসেঞ্জারে তাদের সঙ্গে কথা হয়ে থাকে, তাহলে এটিও একটি উপায় হতে পারে। এটির জন্য অবশ্যই ফেসবুক ওয়েবসাইট ব্যবহার করতে হবে।
মেসেঞ্জারে যান ও ক্লিক করুন ‘সি অল ইন মেসেঞ্জার’ মেনুতে৷ তারপর সেই ব্যক্তির সঙ্গে কথোপকথন দেখার চেষ্টা করুন। আপনি ব্লকড হলে তাদের প্রোফাইল ইমেজ লোড হবে না। তাদের প্রোফাইল দেখার জন্য নামে ক্লিক করলেও বাড়তি কিছু আসবে না।

আপনি তাদের মেসেজ পাঠানোর চেষ্টাও করতে পারেন। ব্লকড হলে পারবেন না পাঠাতে। সেখানে দেখাবে ‘টেমপোরারি ইরোর।’

এক্ষেত্রে একটি বিষয় হলো, কেউ তার একাউন্ড ডিঅ্যাকটিভেট করে রাখতে পারে। সেক্ষেত্রে তাকে ‘আনঅ্যাভেইলেবল’ দেখাবে। আর যদি তিনি একাউন্ট ডিলিট করেন, তবে ম্যাসেঞ্জারে তাকে ‘ফেসবুক ইউজার’ হিসেবে শো করবে। তবে এ ক্ষেত্রেও যদি আপনি তাকে মেসেজ করতে পারেন, তাহলে বুঝবেন আপনি তার বন্ধুতালিকায় আছেন।

ইভেন্টে ইনভাইট করতে পারছেন?

মনে করুন, আপনি একটি ইভেন্ট খুলেছেন ফেসবুকে। এরপর সেখানে গিয়ে আপনার বন্ধুদের ইভেন্টে আমন্ত্রণ বা ইনভাইট করলেন। যদি কেউ আপনাকে ব্লক করে থাকে, তাহলে আপনি তাকে ইনভাইট করতে পারবেন না। একইভাবে, আপনার কোনো পেজ থাকলে তাতে লাইক দেওয়ার জন্য কিংবা কোনো গ্রুপে জয়েন করার জন্য আপনি তাকে ইনভাইট করতে পারবেন না।

তাদের ব্লক করার চেষ্টা করুন

না, এটা কোনো প্রতিশোধের ব্যাপার নয়। আপনি যদি কাউকে ব্লক করতে পারেন বা সেই সুযোগ থাকে, তবে বুঝবেন আপনাকে তিনি ব্লক করেননি। সাইন ইন করে সেটিংস এ গিয়ে প্রাইভেসিতে যান। তারপর ‘ব্লক ইউজারস’ এ একটি নাম লিখে পরীক্ষা করুন। তারা আপনাকে ব্লক করে থাকলে নাম দেখতে পাবেন না।
কেউ আপনাকে ব্লক করলে তা দেখবেন কী করে?

কাউকে সরাসরি এ বিষয়ে জিজ্ঞাসা করাটা অভদ্রতা। তাই এর জন্য বিকল্প কোনো উপায় খোঁজাই দরকার। আপনাদের উভয়েরই ফেসবুক বন্ধু অর্থাৎ, মিউচুয়াল কাউকে বলতে পারেন। তারা দেখে জানাতে পারবে অমুকের আইডি কি বহাল তবিয়তে আছে, নাকি ফেসবুক দুনিয়ার ওপর বীতশ্রদ্ধ হয়ে তিনি ডিঅ্যাক্টিভেট করেছেন একাউন্ট।

আপনাকে ব্লক করা হলে কী করবেন

ফেসবুকে কেউ কাউকে যুক্ত যেমন করতে পারে, তেমনি ব্লক করার স্বাধীনতাও তাদের আছে। হতেই পারে, তিনি আপনাকে বন্ধুতালিকায় রাখতে বিব্রতবোধ করছেন। ব্যাপারটা স্বাভাবিক। এ নিয়ে আপনার অপরাধবোধে ভোগা বা নির্ঘুম রাত কাটাবার প্রয়োজন নেই। সম্ভব হলে সরাসরি কথা বলুন। আর তিনি আপনাকে লিস্টে রাখতে না চাইলে জোর করবেন না।

দুশ্চিন্তা করবেন না

ফেসবুকে কেউ আপনাকে ব্লক করার অর্থ এই নয় যে, তিনি আপনাকে ঘৃণা করেন। নিজের দিক থেকেও ব্যাপারটা ভাবুন। হয়তো তার জীবনে এমন কিছু আছে, যা নিয়ে আপনার জাজমেন্ট বা মূল্যায়ন তার জন্য বিব্রতকর। হয়তো কিছু বিষয় তিনি আপনার সঙ্গে শেয়ার করতে চান না। অথবা কোনো কারণে তিনি একটু সরে থাকতে চাইছেন। এর মানে এই নয় যে, দেখা হলে আর কখনো কথা বা যোগাযোগ হবে না। এর মানে সবসময় এমনও নয় যে, তিনি আপনাকে ঘৃণা করেন।

তথ্যসূত্র: মেইকইউজঅব.কম, বিজনেস ইনসাইডার, উইকি হাউ

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট