চট্টগ্রাম মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

সর্বশেষ:

৪ জুন, ২০২২ | ৯:২০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

যে কারণে ফেসবুক ছাড়লেন শেরিল স্যান্ডবার্গ

মেটার দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ দীর্ঘ ১৪ বছর দায়িত্ব পালনের পর ফেসবুক থেকে পদত্যাগ করছেন। প্রযুক্তি শিল্পের ক্ষমতাশালী নারী হিসাবে পরিচিত স্যান্ডবার্গ মেটার প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) হিসাবে দায়িত্ব পালন করেছেন।

 

২ জুলাই এক ফেসবুক পোস্টে সিওও পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন স্যান্ডবার্গ। ভবিষ্যতে জনহিতকর কর্মকাণ্ডে মনোযোগ দেবেন বলে পোস্টে লিখেছেন তিনি।

 

পদত্যাগের বিষয়ে লেখা পোস্টে তিনি বলেছেন, ‘আমি যখন ২০০৮ সালে এ কাজে যোগদান করি তখন ভেবেছিলাম এখানে পাঁচ বছর দায়িত্ব পালন করব। আজ চৌদ্দ বছর পর জীবনের নতুন অধ্যায় লেখার সময় হয়েছে আমার।’ তিনি এমন এক সময় পদত্যাগ করছেন যখন ফেসবুক বেশ কঠিন সময় পার করছে। সাম্প্রতিক সময়ে ফেসবুকের বিজ্ঞাপন থেকে আসা আয় কমছে এবং টিকটকের সঙ্গে প্রতিযোগিতা তীব্র হচ্ছে। স্যান্ডবার্গের পদত্যাগের ঘোষণার পর মেটার শেয়ারদর চার শতাংশ কমে যায়। তবে স্যান্ডবার্গ বলেছেন, তিনি চাকরি ছাড়লেও পরিচালনা পর্ষদের পদ এখনই ছাড়ছেন না।
মেটার প্রবৃদ্ধিবিষয়ক প্রধান কর্মকর্তা জাভিয়ার ওলিভান সিওও পদে আসবেন বলে শোনা যাচ্ছে।

 

স্যান্ডবার্গ যখন ফেসবুকে যোগ দেন তখন এটি ছিল মার্ক জাকারবার্গের নেতৃত্বে থাকা ছোট্ট একটি কোম্পানি। তখন জাকারবার্গ ছিলেন হার্ভার্ড থেকে ঝরে পড়া মাত্র ২৩ বছর বয়সি তরুণ। গুগলের সাবেক কর্মকর্তা স্যান্ডবার্গ ফেসবুকের বিজ্ঞাপন ব্যবসাকে বিশাল মুনাফার পাওয়ার হাউজে রূপান্তরিত করেন। ধীরে ধীরে কোম্পানিটি ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো যুক্ত করেন।

 

তবে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ফেসবুকের ভূমিকা এবং ২০১৮ সালে পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালেটিকা কেলেঙ্কারিতে ফেসবুকের নাম উঠার পর স্যান্ডবার্গের আকাশসম জনপ্রিয়তায় ভাটা পড়তে থাকে। স্যান্ডবার্গ জানিয়েছেন পদত্যাগের পর নিজ প্রতিষ্ঠান এবং দাতব্য কাজ এগিয়ে নিতে আরও সময় দেবেন। ২০১৫ সালে স্যান্ডবার্গের স্বামী মারা যাওয়ার পর এ গ্রীষ্মে তিনি দ্বিতীয়বার বিয়ে করেন।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট