চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

২৬ জুলাই, ২০১৯ | ২:৫৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বাংলায় ভয়েস নেভিগেশন সেবা দেবে গুগল ম্যাপ

বাংলাদেশে জনপ্রিয় হয়ে উঠছে রাইডশেয়ারিং। রাইডার কিংবা সাধারণ মানুষকে সহজে গন্তব্য খুঁজে পাওয়ার সুবিধা দিতে গুগল ম্যাপে বাংলায় ভয়েস নেভিগেশন সেবার পাশাপাশি নতুন কয়েকটি ফিচার চালু করেছে গুগল। রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গুগল ম্যাপের এ ফিচারগুলো উন্মোচন করেন।

এখন থেকে রাইডাররা গুগল ম্যাপে যাত্রার আনুমানিক সময়সীমাই নয়, বাইকের জন্য সবচেয়ে ভালো পথনির্দেশিকাও পাবেন। পাশাপাশি ভয়েস নেভিগেশন বা পথনির্দেশিকা শুনতে পারবেন বাংলায়। গন্তব্যস্থলে পৌঁছতে কোন পথটি সবচেয়ে ভালো, তা ডাবল চেকিংয়ের মাধ্যমে নিশ্চিত হতে এবং তা পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে শেয়ার করতে পারবেন। নির্বাচিত রুট বা পথ থেকে শূন্য দশমিক পাঁচ কিলোমিটার বাইরে গেলে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য রয়েছে অডিয়েবল এলার্ট।

গুগল ম্যাপে মোটর সাইকেল রাইডারদের জন্য আনা হয়েছে নতুন নেভিগেশন মোড। যেসব পথ দিয়ে গাড়ি চলাচল করতে পারে না, গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে সেসব সরু পথ দিয়ে গন্তব্যে পৌঁছতে পারবেন মোটর সাইকেল রাইডাররা। কোন হাইওয়েতে দুই চাকাবিশিষ্ট যানবাহন চলাচল নিষেধ তাও গুগল ম্যাপেই জানা যাবে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 1076 People

সম্পর্কিত পোস্ট