চট্টগ্রাম বুধবার, ০৩ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৫ জুলাই, ২০১৯ | ৪:৩৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মোবাইল ফোন ও কম্পিউটারে আসক্তি প্রতিরোধে আইন

‘নো মোবাইল, ফোন ফোবিয়া’

মোবাইল ফোন ও কম্পিউটারে আসক্তি প্রতিরোধে নতুন আইন করার প্রস্তাব দিয়েছে ইতালির রাজনৈতিক দল ফাইভ স্টার মুভমেন্ট (এম৫এস) । এ বিলের মাধ্যমে বিশেষ করে তরুণদের ‘নো মোবাইল ফোন ফোবিয়া’ বা নোমোফোবিয়া মোকাবিলা করা যাবে বলে আশা করা হচ্ছে।

ইতালির ওই খসড়া আইনে সন্তানের মা-বাবা ও অভিভাবকের জন্য শিক্ষামূলক কার্যক্রম অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে তারা শিশুদের অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের বিষয়টি ধরতে পারেন। এছাড়া এই আইনে স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোয় ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের মাধ্যমের অতিরিক্ত ব্যবহারের কুফল সম্পর্কে জানানোর পরিকল্পনার কথা রয়েছে।

ইতালিতে ১৫ থেকে ২০ বছর বয়সী অর্ধেকের বেশি তরুণ দিনে ৭৫ বারের বেশি মোবাইল ফোন দেখেন। সামাজিক যোগাযোগ সাইটসহ বিভিন্ন এপে সর্বশেষ তথ্যের বিষয়ে তারা উদ্বিগ্ন থাকেন। দেশটির ন্যাশনাল এসোসিয়েশন অব টেকনোলজিক্যাল ডিপেনডেন্সের করা এক গবেষণার বরাতে এ তথ্য প্রকাশিত হয়।

৬১ শতাংশ ইতালিয়ান নাগরিক বিছানায় শোবার সময় ট্যাবলেট বা মোবাইল ফোন ব্যবহার করেন। এর মধ্যে ১৮ থেকে ৩৪ বছর বয়সিদের সংখ্যা ৮১ শতাংশ। ফোনের আসক্তিতে ডোপামিন হরমোন উৎপাদনে ব্যাঘাত ঘটে, যা ব্যক্তির জন্য হুমকিস্বরূপ।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 1118 People

সম্পর্কিত পোস্ট