চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৫ জুলাই, ২০১৯ | ১:১৩ পূর্বাহ্ণ

ফোনে আসক্তি কাটাতে অ্যাপ

সকালে ঘুম ভাঙার সাথে সাথে মাত্র হাত চলে যায় মোবাইলের দিকে। কাজ বা পড়াশোনার ফাঁকে মাঝেমধ্যেই সোশ্যাল মিডিয়ায় উঁকি দেয়া চলে। এমন কি আড্ডা মারতে মারতে বা কোথাও খেতে গিয়েও অনেকেরই মন থাকে মোবাইলে। নতুন কোনো নোটিফিকেশন না এলে চিন্তা হয়, ফোনের ইন্টারনেট সংযোগ ঠিক আছে তো?
বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এ সবই হতে পারে মোবাইলে আসক্তির লক্ষণ। শুধু প্রাপ্তবয়স্ক নয়, এই আসক্তির প্রভাব পড়েছে শিশু-কিশোরদের মধ্যেও। এছাড়া বিভিন্ন মানসিক সমস্যার পাশাপাশি মোবাইলের অতিরিক্ত ব্যবহার ডেকে আনছে নানা রোগও।
তাই এই আসক্তি কীভাবে কাটানো যায়, তা নিয়ে চলছে নানা গবেষণা। এ জন্য তৈরি হয়েছে বেশ কয়েকটি মোবাইল অ্যাপও। নির্দিষ্ট সময়ের বেশি মোবাইল ব্যবহার করলে কোনো অ্যাপ সতর্কবার্তা পাঠায়, কোনোটি আবার বন্ধ করে দেয় ইন্টারনেট সংযোগ।
কোনো অ্যাপ আবার একটা নির্দিষ্ট সময়ের পরে সোশ্যাল মিডিয়ার ব্যবহারে বাধা দেয়। এ ভাবেই ধীরে ধীরে মোবাইল ব্যবহারের সময় কমিয়ে ফেলা যাবে বলে দাবি করেছেন অ্যাপ-নির্মাতারা। কিন্তু যে বস্তুটির প্রতি আসক্তি রয়েছে, তার মাধ্যমেই কি এই আসক্তি কাটানো সম্ভব?
মনোবিদদের মতে, আসক্তি থেকে বের হওয়ার কোনো ওষুধ হয় না। এর প্রথম ধাপ নিজে বিষয়টি সম্পর্কে সচেতন হওয়া। সারা দিনে কত ঘণ্টা মোবাইলের সাথে কাটছে, সেটা হিসাব করা। আর তার পাশে এই অ্যাপ অনেকটাই সাহায্য করবে।

অ্যাপ নয়, ওয়েবসাইটেই পেয়ে যাবেন প্রাচীন পোর্ট্রেট পেন্টিংয়ের ফিল্টার
কিছু দিন আগেই বুড়ো হওয়ার হুজুগ নিয়ে মেতে উঠেছিল গোটা সোশ্যাল
মিডিয়া। এ বার আর বুড়ো হওয়া নয়, চাইলেই আপনি আপনার সেলফিকে পুরনো পোর্ট্রেট পেন্টিংয়ে পরিবর্তন করে নিতে পারবেন। সম্প্রতি ফেস অ্যাপের মতো নয়া ফিল্টার নিয়ে এ বার হাজির হল এআই পোর্ট্রেট। নতুন এই এআই টুল আপনার সেলফিকে বদলে দিতে পারে ক্লাসিক পোর্ট্রেট পেন্টিংয়ে।
প্রাচীন পোর্ট্রেট পেন্টিংয়ে বদলে দেওয়া এই এআই পোর্ট্রেট কোনও অ্যাপ নয়, একটি ওয়েবসাইট মাত্র। এই ওয়েবসাইট থেকে আপনি ইচ্ছেমতো আপনার ছবির পোর্ট্রেট পেন্টিং বানাতে পারেন।
কী ভাবে এআই পোর্ট্রেট থেকে আপনি আপনার সেলফিকে পুরনো দিনের পেন্টিংয়ে রূপান্তরিত করতে পারবেন
– সবার আগে আপনার ডেস্কটপ বা ফোন থেকে এআইপোর্ট্রেটস ডট কম ওয়েবসাইটে যান।
– ক্যামেরার চিহ্নের নীচে ‘ক্লিক মি’ লেখা আইকনটিতে ক্লিক করুন।
– যে ছবিটি আপনি পেন্টিংয়ে পরিবর্তন করতে চান সেটি নির্বাচিত করুন।
– ওয়েবসাইট কাজ করা পর্যন্ত অপেক্ষা করুন।
– এ বার ছবিটি ডাউনলোড করুন।
উপরোক্ত ধাপগুলি মেনে চললেই আপনি পেয়ে যাবেন পেন্টিং মোডের ছবি।
[সূত্র: গেজেটস নাউ]

শেয়ার করুন
The Post Viewed By: 1111 People

সম্পর্কিত পোস্ট