চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রাষ্ট্রীয় উদ্যোগে তথ্য সুরক্ষা দিবস পালনের দাবি

নিজস্ব প্রতিবেদক 

২৮ জানুয়ারি, ২০২২ | ১:০৩ অপরাহ্ণ

আজ বিশ্ব ‘তথ্য সুরক্ষা দিবস’। ১৯৮১ সালে ইউরোপের সংগঠন ‘কাউন্সিল অব ইউরোপ’ কনভেনশন ১০৮ স্বাক্ষরের মধ্য দিয়ে বিশ্বে প্রথম এ দিবস পালন শুরু হয়। প্রতি বছর দিবসটি বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। দিবসের মূল লক্ষ্য ব্যক্তিগত তথ্য সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা তৈরি এবং অনলাইনে ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি সুরক্ষার অধিকার নিশ্চিত করা।

দিবসটি উপলক্ষে বিশ্বব্যাপী নানা কর্মসূচি পালন করা হচ্ছে। তবে এখনো বাংলাদেশে দিবসটি সরকারিভাবে পালনের উদ্যোগ গ্রহণ করা হয়নি। গতকাল ঢাকায় এক সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে তথ্য সুরক্ষার গুরুত্ব অনুধাবন করে রাষ্ট্রীয় উদ্যোগে দিবসটি পালনের দাবি জানিয়েছে টেলি কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব)। টিক্যাবের আহ্বায়ক মুর্শিদুল হক বিজ্ঞপ্তিতে বলেন, প্রতি বছর ২৮ জানুয়ারি বিশ্বব্যাপী ‘ডাটা প্রাইভেসি ডে’ পালন করা হয়। বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা, নাইজেরিয়া, ইসরায়েল, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেনসহ ৪৭টি ইউরোপীয় দেশে দিবসটি পালিত হয়। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটির উপরে।

ব্যবহারকারীরা জীবনের বেশির ভাগ সময় ইন্টারনেট ও ডিভাইসগুলোতে বিভিন্ন কাজে ব্যয় করছে। এখনো অনেকেই জানেন না, তাদের অজান্তেই তাদের ব্যবহৃত ডিভাইস ও অনলাইন সেবা থেকে অসংখ্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হচ্ছে এবং তা শেয়ার করা হচ্ছে। এসব তথ্য একদিকে যেমন উপকারে ব্যবহৃত হতে পারে আবার অবাঞ্ছিতভাবেও ব্যবহৃত হতে পারে। টিক্যাব মনে করে অপরাধ ও সাইবার নিরাপত্তার সঙ্গে ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। দেশের প্রত্যেক নাগরিকের সাইবার অপরাধের শিকার হওয়া থেকে রক্ষা পেতে তথ্য সুরক্ষার কোন বিকল্প নেই।

এসময় তিনি বলেন, করোনা মহামারী মোকাবেলায় সরকারি বিধি নিষেধের কারণে দিবসটি যথাযথভাবে পালন সম্ভব না হলেও ভবিষ্যতে সারাদেশে বড় পরিসরে দিবসটি পালনে আমরা সরকারের দৃষ্টি আর্কষণ করছি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট