চট্টগ্রাম শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

সর্বশেষ:

৩ জানুয়ারি, ২০২২ | ১০:৫৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অচল হয়ে যাচ্ছে ব্ল্যাকবেরি ফোন

ব্ল্যাকবেরি ফোন। একসময় ফোনের রাজ্যে রাজত্ব করেছিলো। কিন্তু এখন এই ফোনের কদর তেমন একটা নাই বললেই চলে। আগামীকাল থেকে এই ফোন কেজিদরে বিক্রি করা ছাড়া উপায় থাকবে না। কারণ, ৪ জানুয়ারি থেকে অকেজো হতে চলেছে সব ব্ল্যাকবেরি মোবাইল।

সর্বপ্রথম লিলিপুটিং এই খবর জানায়। মূলত বন্ধ হতে চলেছে ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম বা ব্ল্যাকবেরি প্লেবুক অপারেটিং সিস্টেমের সার্ভিস।
তার মানে, যেসব ব্ল্যাকবেরি ফোন ওএস ৭.১ বা নতুন বিবি ১০ সফটওয়্যার দিয়ে চলছে, মঙ্গলবার (৪ জানুয়ারি) থেকে সেগুলো আর কাজ করবে না। ফলে এই মোবাইল ফোন থেকে এসএমএস বা জরুরি কল করা যাবে না।

ব্যবহারকারীদের সতর্ক করে এক বার্তায় ব্ল্যাকবেরি বলেছে, ওয়াইফাই বা মোবাইল ডেটা ব্ল্যাকবেরি ফোনে আগের মতো ভালো ব্যবহার করা যাবে না। পাশাপাশি আবার একাধিক অ্যাপ যেমন, ব্ল্যাকবেরি লিঙ্ক, ব্ল্যাকবেরি ডেস্কটপ ম্যানেজার, ব্ল্যাকবেরি প্রোটেক্ট, ব্ল্যাকবেরি মেসেঞ্জার, ব্ল্যাকবেরি ব্লেন্ড– এসব অ্যাপও আর আগের মতো পারফর্ম করবে না।

এদিকে, ৭ ইঞ্চির কিউট ব্ল্যাকবেরি ট্যাবলেটও একাধিক ব্ল্যাকবেরি সার্ভিস থেকে বঞ্চিত হতে চলেছে। এই ট্যাবলেটে এবার থেকে আর ব্ল্যাকবেরি প্লেবুক সাপোর্ট করবে না। তবে এই ফিচার না থাকার ফলে যে বিরাট সংখ্যক গ্রাহকরা প্রভাবিত হবেন, এমনটা নয়। কারণ লঞ্চের এক বছরের মধ্যেই এই ব্ল্যাকবেরি নোটবুক বন্ধ করে দেওয়া হয়েছিল। তাই গুটিকয়েক মানুষই ব্ল্যাকবেরির ট্যাবলেট ব্যবহার করে থাকেন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 553 People

সম্পর্কিত পোস্ট