চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিদেশ থেকে হ্যান্ডসেট আনলে লাগবে না নিবন্ধন

অনলাইন ডেস্ক

২১ অক্টোবর, ২০২১ | ১০:১৫ অপরাহ্ণ

রাজস্ব ফাঁকি দিয়ে দেশে আনা মোবাইল ফোন বন্ধের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। এখন থেকে মোবাইল সেট চালু করলে স্বয়ংক্রিভাবে তা নিবন্ধন হবে। ফোনটি অবৈধ পথে দেশে আসা বা নন চ্যানেলে কেনা হলেও বন্ধ হবে না।

মোবাইল ফোন নিবন্ধন করতে গিয়ে যেন জনগণের ভোগান্তি না হয়, সে কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এর আগে ১ অক্টোবরের থেকে অবৈধ সব চিহ্নিত করে তা বন্ধ করার প্রক্রিয়া শুরু করা হয়েছিল।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে মোস্তাফা জব্বার বলেন, আমরা চাই না মোবাইল ফোনের নিবন্ধন করতে গিয়ে জনগণের ভোগান্তি হোক। রাজস্ব সংগ্রহের বিষয়টি এনবিআরের। সে কারণে আমরা ফোন বন্ধ করব না। প্রয়োজনে রাজস্ব আদায়ে তাদের সহায়তা করব।

মন্ত্রী বলেন, মোবাইল ফোন সেটের নিবন্ধন স্বয়ংক্রিয়ভাবে করা হবে। আমরা দেখেছি, মোবাইল ফোন সেটের নিবন্ধন করতে গিয়ে গ্রামের সাধারণ মানুষ ও ফিচার ফোন ব্যবহারকারীরা বেশি ভোগান্তির শিকার হচ্ছেন। প্রবাসীরাও ভোগান্তিতে পড়ছেন।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, জনগণের ভোগান্তির কারণ হয়, এমন কোনো কাজ আমরা করবো না। তাই ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি সিস্টেমে শুধু ডাটাবেজ তৈরি হবে।

অবৈধ ফোনের কী হবে তা জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেন, অবৈধ ফোন ধরা আমাদের কাজ নয়। এটি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাজ। আমরা আইএমআই ডাটাবেজ তৈরি করে দেবো। প্রয়োজনে এনবিআরকে ডাটাবেজেরে একসেসও দিয়ে দেয়া হবে। এনবিআর পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে কোন ফোন অবৈধ। তারা কাগজপত্র চাইলে সেগুলো তাদের সরবরাহ করা হবে।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট