চট্টগ্রাম শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

২১ সেপ্টেম্বর, ২০২১ | ৯:১৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

যেভাবে ফিরে পাবেন মুছে ফেলা ছবি- ভিডিও

ফ্রি ক্লাউড স্টোরেজ হিসেবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের কাছে গুগল ফটোজ এক নামে পরিচিত। এখানে ব্যবহারকারীরা তাদের পছন্দের ছবি ও ভিডিও সংরক্ষণ করতে পারে। কোনো কোনো সময় বা ভুলবশত অনেক ছবি কিংবা ভিডিও ডিলিট করে দেয়া হয়।

তবে এসব ফাইল নির্ধারিত সময় পর্যন্ত ট্র্যাশ ফোল্ডারে থেকে যায়। ওই সময়ের মধ্যে যেকোনো ব্যবহারকারী মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে পারবে। খবর ফোনওয়ার্ল্ডের।

গুগল ফটোজ মুখমণ্ডল, স্থান, সময় ও অন্যান্য আরো কিছু বিষয়ের আলোকে ছবির আলাদা ফোল্ডার তৈরি করে। যেসব ছবি বা ভিডিও ডিলিট করে দেয়া হয় সেগুলো ৬০ দিন পর্যন্ত ট্র্যাশ ফোল্ডারে থেকে যায়। এ সময়ের মধ্যে ব্যবহারকারী ফাইল পুনরুদ্ধার করতে পারবে। তবে এক্ষেত্রে গুগল ফটোজের ব্যাকআপ ও সিংক অপশন চালু থাকতে হবে।

কোনো কারণে যদি ফটোজ থেকে কোনো ছবি বা ভিডিও ডিলিট হয়ে যায় তাহলে সেগুলো পুনরুদ্ধারের জন্য প্রথমে অ্যান্ড্রয়েড ফোন, ট্যাবলেট, আইফোন অথবা আইপ্যাড থেকে গুগল ফটোজ অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর নিচের দিকে থাকা লাইব্রেরি অপশন থেকে ট্র্যাশ ফোল্ডারে প্রবেশ করতে হবে। সেখান থেকে যে ছবি বা ভিডিও রিস্টোর করতে চান সেটি নির্ধারণ করতে হবে।

এরপর ওই ছবি বা ভিডিওতে লম্বা সময় প্রেস করে রাখতে হবে। তারপর নিচের দিকে থাকা রিস্টোর অপশনে প্রেস করতে হবে। তখন সেই ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ফোনের গ্যালারি, গুগল ফটোজের লাইব্রেরিতে পুনঃস্থাপিত হবে। কম্পিউটার থেকে ছবি, ভিডিও পুনরুদ্ধারের জন্য ফটোজডটগুগলডটকমে প্রবেশ করতে হবে। সেখানে বাম পাশে থাকা ট্র্যাশ ফোল্ডারে প্রবেশ করতে হবে।

এরপর যে ফাইলটি পুনরুদ্ধার করার প্রয়োজন সেটি নির্বাচন করে ডান পাশে ওপরে থাকা রিস্টোর বাটন ক্লিক করলেই ফাইলটি পুনরুদ্ধার হবে।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 778 People

সম্পর্কিত পোস্ট