চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

১৪ সেপ্টেম্বর, ২০২১ | ১০:১৯ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

সাবধান, আইফোন নিয়ে বাইক চালালে গচ্ছা যাবে টাকা

আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃখের খবর দিল টেক জায়ান্ট অ্যাপেল। সংস্থা জানিয়েছেন, আইফোন নিয়ে বাইক চালালে ক্ষতি হতে পারে ফোনের। খারাপ হয়ে যেতে পারে ক্যামেরা।
অ্যাপেলের ভাষ্যমতে, শক্তিশালী বাইকের ইঞ্জিন থেকে তৈরি ভাইব্রেশন আইফোনের ক্ষতি করতে সক্ষম। বাইক চালানোর সময়ে বাইকের ফোন স্ট্যান্ডের সঙ্গে ফোন সেট করে অনেকেই রাখেন। এর ফলে বাইকের ইঞ্জিন থেকে তৈরি হওয়া ভাইব্রেশন সরাসরি আইফোনের ক্যামেরায় প্রভাব ফেলতে পারে।
টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, আইফোনের ক্যামেরার লেন্সে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন (ওআইএস) অথবা ক্লোজড-লুপ অটোফোকাস ফিচার থাকে। বাইকের ইঞ্জিনের ঝাঁকুনিতে এটি ক্ষতিগ্রস্ত হয়।
সাধারণত ছবি তোলার সময় ফোন নড়ে গেলে ছবি ঝাপসা বা ব্লার হয়ে যায়। এইসব সমস্যা এড়ানোর জন্য আইফোনে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশনফিচারটি যুক্ত করা হয়েছে। তাছাড়া ক্লোজড লুপ অটোফোকাস বিষয়টিও এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়। এর মধ্যে যে ম্যাগনেটিক সেন্সর থাকে তা মাধ্যাকর্ষণ এবং ভাইব্রেশন পরিমাপ করতে সাহায্য করে। এর ফলে লেন্সের সঠিক পজিশন বজায় রেখে গ্র্যাভিটি এবং ভাইব্রেশনের মধ্যেও শার্প ফোকাসে ছবি বা ভিডিও তোলা সম্ভব।
এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ব্যবহারকারী বলছেন, আইফোন নিয়ে বাইক চালানোর ফলে ফোন নষ্ট হয়ে গেছে। বিষয়টি সরাসরি স্বীকারও করেছে অ্যাপেল। তারা বলছে, আইফোনের বেশ কয়েকটি মডেল রয়েছে, যেগুলো বাইকের ইঞ্জিনের ঝাঁকুনিতে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই বাইকের সঙ্গে আইফোন সেট করে না চালানোই ভালো। বিবিসি

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 817 People

সম্পর্কিত পোস্ট