চট্টগ্রাম শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

সর্বশেষ:

২২ জুলাই, ২০২১ | ৪:৪২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু, আয়তন স্টেডিয়ামের সমান

স্টেডিয়ামের সমান সুবিশাল `২০০৮ জি০২০’ নামে একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আগামী শনিবার রাত আনুমানিক ১ টা ৫ মিনিটে পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে গ্রহাণুটি। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

নাসার পক্ষ থেকে বলা হয়েছে, তাজমহলের তিনগুণ বড় সুবিশাল এই গ্রহাণুর ব্যাস প্রায় ২২০ মিটার। পৃথিবীর কাছ দিয়ে যাবার সময় পৃথিবী থেকে তার দূরত্ব থাকবে ৪.৭ মিলিয়ন কিলোমিটার।

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব যতটা তার থেকে প্রায় আট গুণ দূর দিয়ে যাবে এই গ্রহাণু। কিন্তু তাও একে পৃথিবীর কাছাকাছি থাকা বস্তু হিসেবে ধরা হয়েছে। জ্যোতির্বিজ্ঞানের ভাষায়, পৃথিবী থেকে সূর্যের দূরত্ব যতটা তার থেকে এক দশমিক তিন গুণ কম দূরত্বে কোনো গ্রহাণু থাকলে তাঁকে ‘নিয়ার আর্থ অবজেক্ট’ হিসেবে ধরা হয়। আর সে ক্ষেত্রে এই গ্রহাণু অনেকটাই কাছ দিয়ে যাবে।

অনেকটা দূরে থাকার ফলে আশা করা হচ্ছে যে এই গ্রহাণু পৃথিবীতে কোনো আঘাত হানতে পারবে না। কিন্তু তারপরও সতর্ক অবস্থানে রয়েছে নাসা কেননা অনেক সময় এই গ্রহাণুগুলোর মধ্যে মাধ্যাকর্ষণ শক্তি থাকে, যা তাদের নিজেদের গতিপথকে পরিবর্তন করে দেয়। এর ফলে পাশ দিয়ে যাওয়ার সময় পৃথিবীর সঙ্গে সেটি ধাক্কা খেতে পারে। এই জন্যই গ্রহাণুটিকে আগে থেকেই খুঁটিয়ে পর্যবেক্ষণ করছে নাসা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 370 People

সম্পর্কিত পোস্ট