চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৬ এপ্রিল, ২০২১ | ১১:২০ অপরাহ্ণ

সাহিত্য ডেস্ক

সাইবার নিরাপত্তাবিষয়ক বই ‘গল্পে কল্পে সাইবার সিকিউরিটি’

বর্তমান সময়ে অন্যতম আলোচিত বিষয় হল সাইবার সিকিউরিটি। এই ব্যাপারে জানার বা সাইবার সিকিউরিটি বিষয়ে এক্সপার্ট হওয়ার জন্য তরুণ শিক্ষার্থীদের মধ্যে কৌতুহল বেশি। সেই বিষয়টাকে মাথায় রেখে সাইবার সিকিউরিটি বিষয়ে একটি গাইড লাইন দিতে তরুণ লেখক সাফ্ফাত আহম্মদ খান এবারের বই মেলায় নিয়ে এসেছেন সাইবার সিকিউরিটি নিয়ে একটি ব্যাতিক্রমধর্মী বই ‘গল্পে কল্পে সাইবার সিকিউরিটি’।

বইটিতে সাইবার সিকিউরিটি বা এ্থিক্যাল হ্যাকিং এর বিষয়গুলো গল্পের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয়েছে যাতে একজন পাঠক খুব সহজেই সাইবার সিকিউরিটির ব্যাপারগুলো আয়ত্বে আনতে পারে এবং সাইবার সিকিউরিটি শিক্ষার একটি গাইড লাইনও পেতে পারে। বইটিতে নেটওয়ার্কিং,ওয়েবসাইট হ্যাকিং, পেনিট্রেশন ল্যাব, হার্ডড্রাইভ ফরেনসিক, ডাটা ডিকোভারি, রুট কিট, ম্যালওয়্যার এনালাইসিস, ওপেন সোর্স ইনটেলিজেন্ট, ক্রিপ্ট্রোগ্রাফিক হ্যাশ ফাংশন, ক্যাপচার দ্যা ফ্ল্যাগ ইত্যাদি বিষয় নিয়ে সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে।

এখানে কিছু ল্যাবের প্রাকটিক্যালও দেখানো হয়েছে। বইটি সম্পর্কে লেখক বলেন, টেকনিক্যাল বইগুলি সাধারণত একঘেঁয়েমি হয়। কিছু দূর পড়ার পর অনেকে পড়ার আগ্রহ হারিয়ে ফেলেন। কিন্তু গল্পে কল্পে সাইবার সিকিউরিটি বইটি এমন নয়। এটি এমনভাবে লিখা হয়েছে যেন পাঠক পুরো বইটি আগ্রহ নিয়ে পড়ে। একটি অধ্যায় পড়ার পর অন্য অধ্যায় পড়ার জন্য পাঠকের আগ্রহের সৃষ্টি হবে। লেখকের আরো একটি জনপ্রিয় বই কম্পিউটার হ্যাকিং ও ফরেনসিক গত বছর পাঠক প্রিয় হয়েছিলো।

আশা করা যাচ্ছে সাইবার সিকিউরিটি নিয়ে এই ভিন্ন ধারার বইটিও পাঠক প্রিয় হবে। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলা ২০২১ এর তিউড়ি প্রকাশনীর ৫২ নম্বর স্টলে।

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 179 People

সম্পর্কিত পোস্ট