চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

৩০ সেকেন্ডেই জানা যাবে করোনা পরীক্ষার ফল

অনলাইন ডেস্ক

২২ আগস্ট, ২০২০ | ১:৩০ অপরাহ্ণ

বিশ্বজুড়ে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে কভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৭ লাখ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৮ হাজার ৯৯১ জনের। এই পরিস্থিতিতে করোনা আক্রান্তকে দ্রুত শনাক্ত করা এবং তার চিকিৎসা শুরু করাটা অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে। তাই করোনা পরীক্ষার ফলাফলের প্রক্রিয়াকে আরো গতিশীল করতে যৌথভাবে ‘র‌্যাপিড টেস্ট কিট’ বানানোর উদ্যোগ নিয়েছে ভারত ও ইজরায়েল।

তবে করোনাকাল সুস্পষ্ট করেছে আগামী দিনে তথ্যপ্রযুক্তিই হতে যাচ্ছে জীবন জীবিকার অন্যতম শক্তি।

মাত্র ৩০ সেকেন্ডেই করোনা পরীক্ষার ফলাফল জানা যাবে প্রযুক্তির বদৌলতে। তাও আবার নির্ভুল ফলাফল।

শুধু কষ্ঠস্বর শুনেই কৃত্রিম বুদ্ধিমত্তা বলে দেবে করোনার ফল। ভারতে প্রথমবার কন্ঠস্বরের ভিত্তিতে করোনা পরীক্ষা শুরু হতে যাচ্ছে। দেশটির বাণিজ্যিক শহর মুম্বাই পৌরসভার (বিএমসি) উদ্যোগে এক হাজার মানুষের ওপর পরীক্ষামূলকভাবে পরিচালনা করা হবে কণ্ঠনির্ভর করোনা পরীক্ষা।

ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) অ্যাপ দিয়ে করোনা পরীক্ষার ঘটনা হবে এটাই প্রথম। অ্যাপভিত্তিক করোনা পরীক্ষা বিষয়ে মুম্বাইয়ের অতিরিক্ত কমিশনার সুরেশ কাকানি জানান, ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এ ধরনের অ্যাপ দিয়ে করোনা পরীক্ষা শুরু করেছে।

প্রথম প্রথম যাদের কণ্ঠস্বর পরীক্ষা করা হবে তাদের শ্লেষ্মার নমুনাও (আরটি-পিসিআর) সংগ্রহ করা হবে। ফলে প্রাথমিকভাবে দুই ধরনের পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করেই কণ্ঠনির্ভর কৃত্রিম বুদ্ধিমত্তার সক্ষমতা চূড়ান্তভাবে যাচাই করা হবে। বাস্তবে করোনা পরীক্ষায় এ অ্যাপ কতটা নির্ভুল হচ্ছে, তা নিশ্চিত হতেই প্রথমে দুই পদ্ধতিতেই করোনা পরীক্ষা নেয়া হবে।

সফটওয়্যারনির্ভর এ পরীক্ষায় কণ্ঠস্বর রেকর্ড হবার মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই ফলাফল জানিয়ে দেবে করোনার পরীক্ষার জন্য তৈরি বিশেষ এ অ্যাপ।

গবেষণা সূত্র বলছে, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি ঘরানার অ্যাপ দিয়ে করোনা পরীক্ষায় শতকরা ৮৫ ভাগ নির্ভুল ফলাফল পাওয়া গেছে। শুরুতে একেবারে বিনামূল্যেই এ ধরনের পরীক্ষা করানো হবে মুম্বাই শহরে। পরীক্ষার ফলাফল সন্তোষজনক আর নির্ভুল হলে ভবিষ্যতে আরও বৃহৎ পরিসরে এ পদ্ধতিতে করোনা পরীক্ষার উদ্যোগ নেয়া হবে বলে জানান অতিরিক্ত মুম্বাই কমিশনার সুরেশ কাকানি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট