চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ব্রেসলেট রক্ষা করবে যৌন হেনস্থা থেকে!

আন্তর্জাতিক ডেস্ক

৩০ মে, ২০১৯ | ১১:১৪ অপরাহ্ণ

ভাবুন তো একটি ব্রেসলেট যদি পারে নারীকে যৌন হেনস্থা থেকে রক্ষা করতে, তবে ব্যাপারটা কেমন হবে! তেমনই একটি রক্ষাকবচ আবিষ্কৃত হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের এক তরুণী এমন সতর্কতামূলক একটি উন্নত প্রযুক্তিসম্পন্ন ব্রেসলেট তৈরি করে দেখালেন।

এই ব্রেসলেট পরিধানকারীরা যদি কোন ধরনের হুমকি অনুভব করেন, তাহলে ব্রেসলেটটি ট্যাপ করলেই একটি সতর্কবার্তা পৌঁছে যাবে তার ঘনিষ্ঠদের কাছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বার্মিংহামের আলবামা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিয়েট্রিজ কারভালহো ব্রেসলেটটি আবিষ্কার করেছেন, যা একটি অ্যাপের দ্বারা পরিচালনা করা হয়। এর ব্যবহারকারীসহ অ্যাপটি তার পরিবার-বন্ধুরা তাদের স্মার্টফোনে ইনস্টল করে নিতে পারবেন। ব্রেসলেটটি দুবার ট্যাপ দিলেই তা আলোকিত হবে এবং ব্যবহারকারীর বন্ধুদের কাছে অ্যাপের মাধ্যমে দ্বিতীয় সতর্কবার্তা পৌঁছে দেবে।

বিয়েট্রিজ জানান, স্কুলে কিশোর বয়সে যৌন হেনস্থার শিকার হওয়ার পর তার এই ব্রেসলেট বানানোর কথা মাথায় আসে। অন্যান্য মেয়েরাও এটি ব্যবহারের মাধ্যমে যৌন হেনস্থা থেকে রক্ষা পাবেন বলে তিনি বিশ্বাস করেন। এভাবেই পরিস্থিতি বদলে যাবে।’

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডসের গবেষণা অনুযায়ী, অধিকাংশ যৌন হেনস্থার অভিযোগ দায়ের করা হয় না। কেননা, বেশিরভাগ নির্যাতিতাকে বিশ্বাস করা হয় না, কিংবা তার অভিযোগকে গুরুত্ব দেয়া হয় না। সেখানে আরো বলা হয়েছে, মিথ্যা ধর্ষণের অভিযোগের সংখ্যা অন্য অপরাধের জন্য মিথ্যা রিপোর্টের চেয়ে তিন শতাংশ কম।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইংল্যান্ড ও ওয়েলসে প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন ১৬ বছর বয়সে যৌন হেনস্থার শিকার হন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট