চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘কথা’ : নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম

নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৫৫ অপরাহ্ণ

ফেসবুকের আদলে বাংলাভাষীদের জন্য ‘কথা’ নামের একটি সামাজিক যোগাযোগমাধ্যম ও জীবনধারাবিষয়ক অ্যাপের যাত্রা শুরু হয়েছে।

গত বুধবার অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ ‘রূপকল্প ২০২১’ এখন আর শুধু স্বপ্ন নয়, এটি ধীরে ধীরে বাস্তবে পরিণত হচ্ছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবকাঠামোগত বিনিয়োগ, স্থানীয় উদ্যোক্তা তৈরিসহ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক অবদান রাখছে। আমরা নিজেদের সামাজিক যোগাযোগের অ্যাপ তৈরির মতো পথে হাঁটতে পারছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথা টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাশফিন দেলোয়ার, প্রধান প্রযুক্তি কর্মকর্তা আতাউল মুকিত প্রমুখ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, কথা তৈরির উদ্দেশ্য হলো বাংলাদেশিদের নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ও যোগাযোগের সরঞ্জাম সরবরাহ করা। পাশাপাশি বাংলা ভাষার প্রচার এবং দৈনন্দিন জীবনের দরকারি স্থানীয় সেবা, সর্বশেষ সংবাদ এবং বিনোদনের উপকরণ থাকছে এতে।

ই-কমার্স, সংগীত ও ভিডিও প্ল্যাটফর্ম, অর্থ প্রদান, রাইড শেয়ারিং এবং পাবলিক চ্যানেলগুলোর মতো নিজস্ব বা তৃতীয় পক্ষের জীবনযাত্রার পরিষেবাগুলোকে একসঙ্গে উপস্থাপন করা হয়েছে এতে।

কথায় ব্যবহারকারীরা তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান, অডিও কল, গ্রুপ চ্যাটিংয়ের সুবিধা পাবেন। এতে একটি ফিড বা টাইমলাইন আছে। যেখানে ব্যবহারকারীরা তাদের অনুভূতি জানাতে পারবেন, মন্তব্য শেয়ার করার সুবিধাও রয়েছে। এছাড়া সমসাময়িক সংগীত, সিনেমা হল, নাটক, লাইভ ক্রিকেট স্কোর এবং নানা আয়োজনের তথ্য পাওয়া যাবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন দিগন্ত উন্মোচিত হয় ২০০৪ সালে। ওই বছর বন্ধুদের নিয়ে মার্ক জাকারবার্গ ফেইসবুক শুরু করেন। ফেসবুকের এক বছর আগে অবশ্য ‘মাইস্পেস’ নামে আরেকটি মাধ্যম চালু হয়। তবে সেটি জনপ্রিয় হয়নি। বাংলাদেশের কথা তাই ব্যবহারকারীদের কতটা মন কাড়তে পারবে সেটি দেখার বিষয়।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট