চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২১ মে, ২০১৯ | ৪:০৭ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

অনলাইন কেনাকাটার তথ্য রাখছে গুগল

ভার্চুয়াল সবকিছুই এখন গুগলের হাতের মুঠোয়।অনলাইনের ব্যপক কার্যক্রমের কোনটিই তার চোখ এড়ায় না। অনলাইনে আপনি শপিং করছেন আর গুগল জানবে না তা কি করে হয়?

জিনিস পছন্দ থেকে শুরু করে বিলের পরিমাণ সবকিছু সরাসরি ট্র্যাক করে গুগল। অনলাইনে কোথায় থেকে কী কিনছেন, কত বার কিনছেন, কোন বিষয়ে আপনার পছন্দ রয়েছে তার সব তথ্যই জমা হচ্ছে গুগলের খাতায়।

গুগলে সার্চ না করেও যদি আপনি কোনো অনলাইন ই-কমার্স সাইট যেমন ফ্লিপকার্ট, অ্যামাজন, সুইগি থেকে কেনাকাটা করেন সেসবের তথ্যও গুগল নিজের কাছে রেখে দেয়। কারণ বিলের অনলাইন কপিটি পৌঁছে যাচ্ছে আপনার ব্যক্তিগত জি-মেইল অ্যাকাউন্টে।

সিএনএন জানিয়েছে, গুগলের কাছে Purchases নামের তালিকায় ২০১২ সাল থেকে সব কেনাবেচার ইতিহাস রয়েছে। (https://myaccount.google.com/purchases) আপনার গুগল অ্যাকাউন্টের এই লিঙ্কে ক্লিক করলে দেখতে পারবেন, এতদিন আপনি অনলাইন মাধ্যমে যা যা কেনাকাটা করেছেন তার তালিকা সাজিয়ে রেখেছে গুগল।

এদিকে গুগলের মুখপাত্র জানিয়েছেন, গ্রাহকের সুবিধার জন্যই এই ট্র্যাক লিস্ট বানানো হয়েছে। যাতে তারা খুব সহজেই মনে করতে পারেন, কী কিনেছিলেন, কোথা থেকে কিনেছিলেন এবং কোথায় কোথায় সাবসক্রিপশন করেছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট