চট্টগ্রাম শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০

১২ জানুয়ারী, ২০২০ | ৫:৩৫ পূর্বাহ্ন

দিনে তিন কাপ কফি পান, বাড়বে আয়ু!

যারা কফি পছন্দ করেন তাদের দিনের শুরুতে এক কাপ কফি না হলে নয়। আবার অনেকেই আছেন যাদের কাজের ফাঁকে ক্লান্তি দূর করতে কিংবা সন্ধ্যার আড্ডায় কফি না হলে জমেইনা। এমন কফি পাগলদের জন্য রয়েছে সুখবর। নিয়মিত কফি পান করলে বাড়বে আয়ু।

গবেষণা বলছে, আপনি যদি দিনে তিন কাপ কফি পান করেন, তা আপনার আয়ু বাড়াবে। গবেষণা জার্নাল ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’র প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, এক কাপ অতিরিক্ত কফি মানুষের আয়ু বাড়াতে পারে। এই কফি যদি ডিক্যাফিনেটেড বা ক্যাফিনবিহীনও হয়।
১০ টি ইউরোপীয় দেশের প্রায় ৫ লাখ মানুষের ওপর চালানো এক গবেষণার ভিত্তিকে গবেষকরা এই দাবি করছেন। খবর বিবিসি।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা বলেন, বেশি কফি পানের সঙ্গে মৃত্যু ঝুঁকি কমে, বিশেষ করে হৃদরোগ ও পাকস্থলীর রোগে মৃত্যুর ঝুঁকি কমে।কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার ডেভিড স্পিগেলহালটার বলছেন, যদি এই গবেষণা সঠিক হয়, তাহলে প্রতিদিন দুই কাপের পর অতিরিক্ত এক কাপ কফির কারণে একজন পুরুষের আয়ু তিনমাস ও একজন নারীর আয়ু একমাস বেড়ে যেতে পারে।

অন্যদিকে সুইডেনের উমিয়া ইউনিভার্সিটির গবেষণা বলছে, দিনে তিন কাপ কফি যারা পান করেন, তাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। তুলনায়, যারা কফি পান করেন না তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বেশি থাকে।
তবে অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’র গবেষণার ব্যাপারে সন্দিহান অনেকে। তারা বলছেন, কফি মানুষের আয়ু বাড়াচ্ছে, নাকি কফি পানকারীদের জীবন প্রণালীর কারণে তারা বেশিদিন বাঁচছেন সেটা পরিষ্কার নয়।
এদিকে এক গবেষণায় দেখা গেছে মানসিক চাপের সময় ক্যাফেইন মানুষের মনযোগ বৃদ্ধিতে সহায়তা করে। এক্ষেত্রে ২০০ মিলিগ্রাম ক্যাফেইন শরীরে গেলে মনযোগ বৃদ্ধি পায়।

The Post Viewed By: 82 People

সম্পর্কিত পোস্ট