চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

২ ডিসেম্বর, ২০১৯ | ১:৪৩ পূর্বাহ্ন

সু স্থ থা কু ন

সকালে যে কফি খেলে দ্রুত চর্বি কমবে

চা-কফি খেলে কী অতিরিক্ত চর্বি কমে? এমন প্রশ্ন করে থাকেন অনেকে। মেদ কমানোর দাওয়াই হিসেবে কফিকে চিহ্নিত করছেন পুষ্টিবিদরা। কফির সঙ্গে কিছু আনুষাঙ্গিক খাবার খেলে বাড়তি চর্বি কমবে। সকালে ঘুম থেকে উঠে খেতে পারেন এক কাপ ব্লাক কফি। এই কফি পেটে ও শরীরের অতিরিক্ত চর্বি কমাবে। পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, কফিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট বিশেষ করে পলিফেনল, তার প্রভাবে শরীরে প্রদাহের প্রবণতা কমে। কমে বিভিন্ন রোগ আশঙ্কা। তিনি বলেন, দিনে ৩-৪ কাপ খেলে (৭২০-৯০০ মিলি), ডায়াবেটিস, হৃদরোগ, লিভার ক্যানসার ও পার্কিনসন ডিজিজের আশঙ্কা কমে। আর বাড়তি চর্বি ঝরিয়ে অতিরিক্ত ওজন কমবে।

পুষ্টিবিদদের পরামর্শ অনুসারে, দিনে কম করে তিন কাপ বা ৭২০ মিলি কফি খান। তবে এর সঙ্গে একেবারেই দুধ-চিনি-ক্রিম মিশিয়ে ক্যালোরি বাড়াবেন না। কফির পাশাপাশি খান ১৫০০ ক্যালোরি খাবার।

খাওয়ার আগে এক কাপ ব্ল্যাক কফি খেয়ে নিন। তার পর খাবেন হোল গ্রেন, শাক-সবব্জি-ফল। এ সবে প্রচুর ফাইবার থাকে বলে অল্প খেলেই পেট ভরে যায় ও বেশি ক্ষণ ভরা থাকে। তার উপর এদের ক্যালোরি কম, পুষ্টি বেশি। ফলে হু হু করে ওজন কমিয়ে দেবে।

কফির গুণাগুণ : কফি ওজন কমাতে পারে কি না এ নিয়ে প্রচুর গবেষণা চলছে। বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে, এখন যা খাচ্ছেন তার চেয়ে কফি খেলে ওজন কমে যায়। খাবার খাওয়ার আগে খেলে কম খাবারে পেট ভরে। ব্যায়ামের আগে খেলে দ্বিগুণ এনার্জি নিয়ে ব্যায়াম করা যায়। ক্যালোরি ও ফ্যাট ঝড়ে বেশি। ব্যায়ামের পর খেলে চর্বি ঝরার হার আরও বাড়ে। তাই কফি খান, তবে মাত্রা ছাড়িয়ে নয়। সঙ্গে মেনে চলুন ডায়েটের অন্য নিয়মগুলি।
কফির সঙ্গে কী খাবেন : সকাল, দুপুরে বা রাতে খান গ্রিন স্মুদি।
যেভাবে তৈরি করবেন : এক কাপ পানি, ১–৪ টেবিল চামচ চিয়া সিড, আধ কাপ ফ্যাটহীন গ্রিক ইয়োগার্ট, আধ কাপ টাটকা বা ঠা-ায় জমানো ব্লু বেরি, আধ কাপ ফুটি, অর্ধেক কলা, আধ কাপ পালং, টাটকা মধু, সব মিশিয়ে মিক্সিতে দিলেই তৈরি হয়ে যাবে স্মুদি। দিনে দু’তিন বার খেতে পারেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা

The Post Viewed By: 84 People

সম্পর্কিত পোস্ট