চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১০ নভেম্বর, ২০১৯ | ২:৫৫ পূর্বাহ্ণ

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই ঠেকাতে এখন থেকেই সতর্ক হোন এ ভাবে

সু স্থ থা কু ন

মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) সব সময়ই অতর্কিতে হানা দেয়। আক্রমণের পর তার বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা না নিলে চিকিৎসা না করালে এই সমস্যা বারংবার হানা দিতে পারে। সাধারণ কিছু পরীক্ষার পর চিকিৎসকরা এই সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হন।

অনেকেই আছেন যাঁরা ইউটিআই-তে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ না নিয়ে নিজেরাই বাজারচলতি কিছু ওষুধ ও জেল ব্যবহার করতে শুরু করেন। স্ত্রীরোগ বিশেষজ্ঞ মার্থা হাজরার মতে, এই প্রবণতা অত্যন্ত খারাপ। বরং এতে সংক্রমণ না কমে অনেক সময় শরীরে ঘাপটি মেরে বসে থাকে। ওষুধ বন্ধ করার কিছু দিন পর থেকে আরও প্রবল আকারে সারা শরীরে ছড়িয়ে পড়তে পারে। তখন এর রূপ হয় আরও ভয়াবহ। তাই প্রথম থেকেই এই অসুখের সময় সচেতন হতে হবে।

কিছু উপসর্গ দেখলেই তাই সতর্ক থাকতে হবে। সাধারণত এই অসুখে প্রস্রাবে জ্বালা, বার বার মূত্রের বেগ আসা অথচ পরিমাণে ততটা মূত্র না হওয়া, কোমরে ও পেটে ব্যথা এ সব থাকেই। সঙ্গে কারও কারও ক্ষেত্রে এই ইনফেকশনের কারণে তীব্র জ্বর আসতে পারে, সঙ্গে মাথা ঘোরাও থাকে। অনেকের বেলায় আবার প্রস্রাবের সময় রক্তপাতও হতে পারে।
এ সব উপসর্গ দেখলেই যেমন চিকিৎসকের কাছে যেতে হবে, তেমনই সারা বছর কিছু নিয়ম মানলে এই রোগ থেকে দূরে থাকাও সম্ভব। কোন কোন উপায়ে এই অসুখ থেকে দূরে থাকা সম্ভব, জানেন?
– নিয়ম মেনে শরীরে যতটা জলের প্রয়োজন, ততটাই জল খেতে হবে। যত বেশি বার মূত্র নির্গত হবে, ততই শরীর থেকে টক্সিন বার হবে। এতে মূত্রথলিতে জীবাণুর বাসা বাঁধার শঙ্কাও কমে।
– যে কোন সুলভ শৌচালয় বা অপরিষ্কার টয়লেট ব্যবহার করা থেকে দূরে থাকুন। চেষ্টা করুন বাড়ির বাইরে ইউনিরাল ব্যবহার না করতে, একান্তই করতে হলে খুব পরিষ্কার টয়লেট ব্যবহার করুন। সুলভ অনেকেই ব্যবহার করেন, তাই জীবাণু বা রোগ ছড়িয়ে পড়ার শঙ্কা বেশি।
– একান্তই পাবলিক টয়লেট ব্যবহার করতে গেলে টয়লেট সিট ক্লেনজার রাখুন সঙ্গে।
– প্রতি দিন দু’বেলা চিকিৎসকের পরামর্শ মেনে বিশেষ কোনও জেল বা সাবান দিয়ে গোপনাঙ্গ পরিষ্কার করুন।
– প্রতি বার মূত্র ত্যাগের পর মূত্রের জায়গাটি খুব ভাল করে পরিষ্কার করতে হবে।

The Post Viewed By: 40 People

সম্পর্কিত পোস্ট