চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

৮ নভেম্বর, ২০১৯ | ৫:৪১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ঘুম থেকে উঠে পানি পান করা কতটা জরুরী ?

পানির অপর নাম জীবন। এতো আমরা সবাই জানি। আমাদের শরীরের ৭০ শতাংশই পানি দিয়ে তৈরি। তাই সারাদিনে উপযুক্ত পরিমাণ পানি খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। অনেকেই বলেন যে ঘুম থেকে উঠেই প্রথম কাজ হওয়া উচিত এক গ্লাস পানি পান করা। কিন্তু সত্যিই কি তাই? দেখে নেয়া যাক ঘুম থেকে উঠেই পানি পান করা নিয়ে বিশেষজ্ঞরা কী বলছেন।

 

* এটা প্রমাণিত যে পানি খেলে পেট ভরতি লাগে, তাই খাবার খাওয়ার প্রবণতা কিছুটা কমে। ঘুম থেকে উঠেই পানি পান করলে সকালের নাস্তা খাওয়ার প্রবণতা কমে। ক্যালোরি ইনটেক কমায় ওজন কমাতেও সাহায্য করে।

* সারারাত ঘুমিয়ে থাকার ফলে সকালে আমরা যখন ঘুম থেকে উঠি, তখন শরীরে পানির পরিমাণ অনেকটাই কম থাকে। তাই শরীরকে আর্দ্র করতে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করা দরকার।

* কিডনির সাহায্যে শরীরের টক্সিন বেরিয়ে যায়। কিডনির কাজ ভালো রাখতে উল্লেখযোগ্য উপকরণ হল জল। তাই কিডনিকে ভালো রাখতে উপযুক্ত পরিমাণ পানি পান করা দরকার।

* অনেকে কোষ্ঠকাঠিন্যতায় ভোগেন। তাদের জন্য সকালে উঠে খালি পেটে পানি খাওয়ার যাদুর মতো কাজ করতে পারে। আর যাদের এ সমস্যা নেই, সকালে পানি খাওয়ার অভ্যাস তাদেরকেও কোষ্ঠকাঠিন্য থেকে দূরে রাখবে বলে আশা করা যায়।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 110 People

সম্পর্কিত পোস্ট