চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

Plastic bottles of assorted carbonated soft drinks in variety of colors

কোমল পানীয় অ্যালার্জি ও অ্যাজমার প্রকোপ বাড়ায়

১৪ অক্টোবর, ২০১৯ | ২:৩৩ পূর্বাহ্ণ

কোমল পানীয়তে থাকে সোডিয়াম বেনজোয়েট নামে এক ধরণের প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। এই উপাদানটি খাবারে সোডিয়ামের মাত্রা বাড়ায়, পটাসিয়াম শোষণে বাধা দেয়। সোডিয়াম বেনজোয়েট শরীরে অ্যালার্জি, র্যা শ, একজিমা ও হাঁপানির প্রকোপ বাড়ায়। আরো কী কী করে দেখুন-

কিডনির পাথর : কোমল পানীয়তে থাকে ফসফরিক এসিড, যা কিডনিতে পাথর তৈরি করে এবং অন্যান্য কিডনির অসুখ বাধায়।

স্থূলতা : গবেষণায় দেখা গেছে, কোমল পানীয় স্থূলতা, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায় ৭০ ভাগ, স্তন ও কোলন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ৪২ ভাগ আর পিত্তথলির পাথরের ঝুঁকি বাড়ায় ৩০ ভাগ।

দাঁতের এনামেল ক্ষয় : কোমল পানীয়তে যে সুগার ও এসিড থাকে, তা দাঁতের এনামেল ক্ষয় করে। ফলে স্নায়ুগুলো সহজেই আক্রান্ত হয়, দাঁত শিরশির করে। দাঁতের গোড়ায় পুজ বা ফোড়াও হতে পারে, এমনকি দাঁত একেবারে নষ্ট হয়েও যেতে পারে।
হৃদরোগ ও ডায়াবেটিস : কোমল পানীয়তে থাকে উচ্চ মাত্রায় ফ্রুক্টোজ কর্ন সিরাপ। গবেষণায় দেখা গেছে, এই উচ্চ মাত্রার ফ্রুক্টোজ কর্ন সিরাপ হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

অস্টিওপরোসিস : কোমল পানীয়তে থাকে ফসফরিক এসিড। ফসফরিক এসিড প্রস্রাবের মাধ্যমে শরীরের ক্যালসিয়াম বের করে দেয়। ফলে শরীরে ও হাড়ে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। তখন অস্টিওপরোসিস বা হাড়ের ক্ষয়রোগ হয়।
ডায়াবেটিস : যারা নিয়মিত কোমল পানীয় খায়, তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বেড়ে যায় ৮০ শতাংশ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট