চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৩০ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:১৪ পিএম

অনলাইন ডেস্ক

চাকরি কি আপনাকে অসুস্থ করে তুলছে? মিলিয়ে নিন লক্ষণগুলো

কাজের চাপ যেমন আমাদের মধ্যে থেকে সেরাটা বের করে আনে, সেরকমই ক্রমাগত কাজের চাপ আমাদের অসুস্থও করে তুলতে পারে। কাজের চাপ, টার্গেট আর ডেডলাইন মনের পাশাপাশি আমাদের শরীরের ওপরেও চাপ সৃষ্টি করে। এভাবে দিনের পর দিন চলতে চলতেই অসুস্থ হয়ে পড়ি আমরা। এই তিন লক্ষণে চিনে নিন যে ক্রমাগত কাজের চাপে আপনি গুরুতর অসুস্থতার দিকে এগোচ্ছেন।

* আপনি কি বারবার অসুস্থ হয়ে পড়ছেন? ভাবছেন আবহাওয়ার তারতম্যই এর জন্য দায়ী? দিনের পর দিন মানসিক চাপের মধ্যে থাকতে থাকতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। কাজের চাপেই বারবার অসুস্থ হয়ে যেতে পারেন আপনি।

* কাজে কি বারবার ছোটখাটো ভুল করছেন? আপনার পারফরমেন্স দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। খুব বেশি চাপের মধ্যে কাজ করলে এমনটা হতেই পারে। এর অর্থ কিন্তু শুধু পারফরমেন্স নয়, আপনার শরীরও একইসঙ্গে খারাপ হচ্ছে।

* অফিসের টক্সিক পরিবেশ আপনার মধ্যে বিরক্তি সৃষ্টি করতে পারে। এর ফলে আপনার আত্মবিশ্বাস কমে যেতে পারে। অফিসের পরেও অফিসের কথাই আপনার মনের মধ্যে ঘুরতে থাকে? এটা কিন্তু ভালো লক্ষণ নয়। এর অর্থ হতে পারে আপনি ভেতরে ভেতরে অসুস্থ হয়ে পড়ছেন। আপনার সঙ্গেও যদি এরকম হয়, তাহলে ম্যানেজারের সঙ্গে কথা বলুন। প্রয়োজনে মনোবিদের পরামর্শও নিতে পারেন। যতটা কাজ করতে পারবেন, ততটাই করার চেষ্টা করুন। সব কাজের দায়িত্ব নিজের কাঁধে নেবেন না। অফিসের শেষে বাড়ি ফিরে বিশ্রাম নিন। রোজ পর্যাপ্ত ঘুম ভালো থাকার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 243 People