চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

নিরামিষ খাওয়ার উপকারিতা স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি

নিজস্ব প্রতিবেদক

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৫৩ পূর্বাহ্ণ

ভালো স্বাস্থ্যের জন্য নিরামিষ অত্যন্ত জরুরি। আমাদের দেশের প্রায় ৪০ শতাংশ মানুষ নিরামিষ খাবার খেতে পছন্দ করেন। নিরামিষ খাবারে প্রচুর পরিমাণে ফাইবার, ফলিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন ই, এছাড়া প্রোটিন ও জরুরি নিউট্রিশনস বর্তমান। নিরামিষ খাবারে স্যাচুরেটেড ফ্যাট থাকে না। ফলে এই ধরনের খাবার আমাদের শরীরে বাড়তি মেদ জমতে দেয় না এবং অনেক রকম রোগের আক্রমণ থেকে রক্ষা করে। নিরামিষ মানে শাক সবজি, ফলমূল, সয়াবিন, মাশরুম, ডাল ইত্যাদি। এই সমস্ত খাবারে আমাদের শরীরের জন্য জরুরি ভিটামিন ই, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ১২ এছাড়া আইরন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক ক্যালসিয়াম, আয়োডিন, আয়রন থাকে। এছাড়া প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকে। ফলত এগুলি আমাদের শরীরের জরুরি চাহিদা পূরণ করে আমাদেরকে সুস্থ রাখে। অতিরিক্ত মাত্রায় আমিষ প্রোটিন আমাদের শরীরে নানা রকম শারীরিক অসুবিধার সৃষ্টি করে। যেমন কিডনিতে পাথর, এছাড়া উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া ইত্যাদি। কিন্তু শাক সবজি বা অন্যান্য নিরামিষ জাতীয় খাবার আমাদের শরীরে এই ধরনের সমস্যা হতে দেয় না। সবুজ শাক সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা আমাদের চোখ ভালো রাখে। সবুজ শাক সবজিতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিনোইডস থাকে যা ফ্রি রাডিক্যালস গুলিকে নষ্ট করে এবং আমাদের মস্তিষ্কের পুষ্টি সাধন করে। এছাড়া প্রচুর পরিমানে ভিটামিন বি থাকে যা আমাদের মস্তিষ্কের কোষ গুলিকে সতেজ ও কার্যকরী করে তোলে। নিরামিষ শাক সবজিতে বর্তমান ফাইবার, আয়রন, আমাদের শরীরের রক্তের লাল রক্তকণিকাগুলিকে শরীরের সব প্রান্তে

 

পৌঁছে দেয়। যা আমাদের মেটাবলিসমকে বাড়িয়ে তোলে। এছাড়া নিরামিষ খাবার এ ক্যালোরি কম থাকে। ফলত আমাদের ওজন কম করতে সাহায্য করে।

সবুজ শাকসবজি আমাদের শরীরে কোলন ক্যান্সার, স্টমাক ক্যান্সার, স্কিন ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এগুলিতে বর্তমান এন্টিঅক্সিডেন্ট, ফ্লাভোনোয়েডস, বর্তমান। এগুলি ক্যান্সারের জীবাণু নষ্ট করে। এছাড়া ব্রকোলি, বাঁধাকপিতে বর্তমান সালফোরাফান এবং ইসথিওক্যান্টে আমাদের শরীরে ক্যান্সারের জীবাণুগুলির সাথে লড়তে সাহায্য করে। নিরামিষ খাবার যেমন সয়াবিন আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এতে ভিটামিন কে, ভিটামিন বি ৬, ভিটামিন সি, এছাড়া প্রয়োজনীয় নিউট্রিশনস যেমন ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, জিঙ্ক ইত্যাদি বর্তমান। এটি মাছ, মাংস ও ডিমের থেকে বেশি পুষ্টিদায়ক। এতে কোনোরকম স্যাচুরেটেড ফ্যাট থাকে না। ফলত এটি কোলেস্টেরলের পরিমানকে স্বাভাবিক রাখে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট