চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সু স্থ থা কু ন

শিশুকে স্তন্যপান করান? তাহলে অবশ্যই এড়িয়ে চলুন এই খাবারগুলি

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ২:১৯ পূর্বাহ্ণ

আসুন জেনে নেওয়া যাক এ সময় কোন খাবারগুলি এড়িয়ে চলা সদ্যোজাতর স্বাস্থ্য রক্ষার জন্য জরুরি…

মায়ের দুধই হল সদ্যোজাতর জন্য সর্বশ্রেষ্ঠ খাদ্য ও পানীয়। শুধুমাত্র শিশুর জন্য নয়, স্তন্যপান করানো মায়ের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত জরুরি! এমনটাই মত ডঃ নন্দিতা পালসেটকরের। সন্তান প্রসবের পরবর্তীকালে মায়ের শারীরিক গঠন ঠিক রাখতে ও দুর্বলতা ও ক্লান্তি কাটাতে ব্রেস্টফিডিং অত্যন্ত জরুরি। তবে শিশুর স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সময় মায়েদের কিছু খাবার-দাবার এড়িয়ে চলাই ভাল। আসুন জেনে নেওয়া যাক এ সময় কোন খাবারগুলি এড়িয়ে চলা সদ্যোজাতর স্বাস্থ্যের জন্য জরুরি…
১) ব্রেস্টফিডিং-এর সময় দুগ্ধজাত খাবারের থেকে শিশুর ত্বকে সংক্রমণ বা অ্যালার্জি হতে পারে। তাই এই সময় দুগ্ধজাত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল।
২) শিশু কি দুধ খেতে চাইছে না? এই সময় যদি মায়েরা খাবারের সঙ্গে অতিরিক্ত মাত্রায় রসুন খান, তাহলে শুধু মুখে নয়, দুধেও গন্ধ হতে পারে। আর ওই গন্ধে শিশুর দুধে অনিহা তৈরি হতে পারে।
৩) ব্রেস্টফিডিং-এর সময় বেশি কফি খেলে মায়ের দুধের সঙ্গে মিশতে পারে ক্যাফেইন যা শিশুর পক্ষে অত্যন্ত ক্ষতিকারক!
৪) ব্রেস্টফিডিং-এর সময় চকোলেট পারলে যতটা সম্ভব কম খাওয়াই ভাল। কারণ, চকোলেটে রয়েছে ক্যাফেইন যা সদ্যোজাতর পক্ষে অত্যন্ত ক্ষতিকারক!
৫) ব্রেস্টফিডিং-এর সময় পুদিনা বা মিন্ট জাতীয় খাবার এড়িয়ে চলাই ভাল। কারণ, পুদিনা বা মিন্ট জাতীয় খাবার দুধের পরিমাণ কমিয়ে দিতে পারে। ফলে শিশু তার প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হবে।
৬) লেবু জাতীয় ফল ব্রেস্টফিডিং-এর সময় না খাওয়াই ভাল। কারণ, লেবু জাতীয় ফলের টকে শিশুর হজমের সমস্যা তৈরি করতে পারে। অ্যালার্জি হতে পারে।
৭) ব্রেস্টফিডিং-এর সময় মদ্যপান থেকে বিরত থাকাই ভাল। কারণ, এই সময় মদ্যপান করলে মায়ের দুধে অ্যালকোহলের উপস্থিতি সদ্যোজাতর স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট