চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ফ্রেঞ্চফ্রাই-চিপসে আসক্তি, কিশোর হারাল দৃষ্টিশক্তি!

৫ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:১৩ অপরাহ্ণ

ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের শহর ব্রিস্টলের এক কিশোর এখন আর চোখে খুব ভালো দেখতে পায় না। চিকিৎসকেরা জানিয়েছেন, দীর্ঘ দিনের অনিয়ম আর অপুষ্টির কারণে এ অবস্থা তৈরি হয়েছে। ছোটবেলা থেকেই চিপস আর ফ্রেঞ্চফ্রাইয়ের প্রতি আসক্তি ছিল ছেলেটির। প্রথমদিকে সমস্যাটা তেমন বোঝা যায়নি। কিন্তু দীর্ঘদিনের এই অনিয়ম, অপুষ্টি ক্রমশ তার দৃষ্টিশক্তিতে ভর করেছিল।

বিবিসির এক খবরে বলা হয়েছে, স্থানীয় চক্ষু চিকিৎসকদের দেখানোর পর ওই কিশোরকে ব্রিস্টল চক্ষু হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাসপাতালের চিকিৎসক ডানাইজ আতান জানান, ভিটামিন লেভেল পরীক্ষা করে কিশোরের শরীরে ভিটামিন বি-১২, ভিটামিন-ডি, কপার, সেলেনিয়ামসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ দ্রব্যের ঘাটতির প্রমাণ মিলেছে। দীর্ঘদিন ধরে মারাত্মক অপুষ্টিজনিত সমস্যায় ভুগছিল সে। এই অসুখের নাম ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’। প্রাথমিক পর্যায় ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে এ রোগের নিরাময় সম্ভব।

স্বাস্থ্য বিষয়ক বিখ্যাত মার্কিন পত্রিকা ‘এনালস অব ইন্টারনাল মেডিসিনে’ ব্রিস্টলের এই কিশোরের ঘটনার প্রসঙ্গে প্রকাশিত প্রবন্ধে বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন, দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টির কারণেই ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’ রোগের জন্য দায়ী।  এই কিশোরও একই কারণে দৃষ্টিশক্তি হারাতে বসেছে।তাদের মতে, অপুষ্টির হাত থেকে বাঁচতে প্রতিদিন সুষম আহারের মাধ্যমে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ও খনিজ গ্রহণ করা জরুরি। মাল্টি ভিটামিন ট্যাবলেট বা ওষুধ খেয়ে সুষম আহারের সমতুল্য পুষ্টি পাওয়া সম্ভব নয়।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট